মেহেরপুরে সরিষার বাম্পার ফলনের আশা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  04:30 PM, 12 January 2024

সরিষার দাম ভালো পাওয়ায় চাষিরা আবারো সরিষা চাষে ঝুঁকছেন। চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন পাওয়ার আশা করছেন মেহেরপুর জেলার চাষিরা।
এ মৌসুমে মেহেরপুর সদর, গাংনী ও মুজিবনগর উপজেলার বিভিন্ন মাঠের পর মাঠ সরিষার ক্ষেতগুলো চোখে পড়ার মতো। এ এলাকার অধিকাংশ জমির সরিষাক্ষেত এখন ফুল থেকে ফলে রূপান্তর হয়েছে। আর এসব সরিষা ক্ষেতে ফলন বেশি হওয়ায় বেশ খুশি জেলার চাষিরা।

সরিষার চাষে খরচ কম হওয়ায় কৃষি বিভাগের পরামর্শে এখানকার চাষিরা সরিষা চাষে ঝুঁকছেন। মাঠজুড়ে সরিষার হলুদ ফুলের ছড়াছড়িতে পথচারী এবং প্রকৃতিপ্রেমীদের মন ছুঁয়ে যায়। অন্য বছরের তুলনায় এ বছর সরিষা চাষ বেশি হওয়ায় কৃষকরা বাম্পার ফলনের আশা করছেন।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, এ মৌসুমে জেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬ হাজার ৭ হেক্টর জমিতে। কিন্তু চাষ হয়েছে ৭ হাজার ১৩৫ হেক্টর জমিতে। অর্থাৎ এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে সরিষার আবাদ করা হয়েছে।

জেলার আমঝুপি গ্রামের চাষি নজরুল ইসলাম গাংনীর চোখ কে বলেন, ‘ধান চাষের চেয়ে সরিষা চাষ লাভজনক বলে মনে হয়েছে। সরিষা চাষে কম খরচ এবং বাজারে মূল্যবৃদ্ধি পাওয়ায় আমি সরিষার চাষ করেছি।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা শামসুল আলম গাংনীর চোখ’কে জানান, চলতি মৌসুমে জেলায় ৬ হাজার ৭ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও তা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৩৫ হেক্টরে। সরিষা চাষ একটি লাভজনক ফসল। তাই লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আবাদ করেছে চাষিরা। ক্ষেত্রে যাতে রোগবালাই না হয় সেজন্য কৃষি বিভাগ থেকে প্রতিনিয়ত পরামর্শ প্রদান করা হচ্ছে। অনুকূল আবহাওয়া থাকায় ভালো ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার মতামত লিখুন :