মেহেরপুরে কৃষকের মুখে হাসি ফুটিয়েছে টমেটো চাষ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  07:14 PM, 29 January 2022

সবজির রাজ্য বলতে মেহেরপুরকেই বোঝায়। ইতিপূর্বে মেহেরপুরে সবজি চাষে তেমন একটা আগ্রহ না থাকলেও বেশ কয়েকবছর ধরে কৃষকরা সবজি চাষের দিকে ঝুকেছেন।
মেহেরপুর ছোট্ট একটি জেলা। দেশের অনেকেই মেহেরপুর কোথায় অবস্থিত না জানলেও কিংবা না চিনলেও সবজি চাষের জন্য মেহেরপুর এখন ব্যাপক পরিচিতি লাভ করেছে।
দেশের বিভিন্ন জেলার লোকজন এখন শুধু মেহেরপুর নয় সবজিখ্যাত গ্রামগুলোর নামও জানে।
মেহেরপুরের সদর, মুজিবনগর ও গাংনী উপজেলার প্রতিটা গ্রামেই আবাদ করা হয় পাতাকপি, ফুলকপি, শিম, কলা, বেগুন, আলু, টমেটো, কচু, কলা, পেঁয়াজ, গাজর, করলা, মুলা, কুমড়া, লাউ, বরবটিসহ প্রায় সকল ধরনের সবজি।
মেহেরপুরের মাটি সবজি চাষের জন্যে উপযোগী হওয়ায় সকল ধরনের সবজিতেই ব্যাপক ফলন পাওয়া যায়। একারণে সবজি চাষে আশানুরূপ মূল্য না পেলেও ফলনে পুষিয়ে যায়।
বিগত বছরগুলোতে এখানে টমেটো চাষে নিরব বিপ্লব ঘটে গেছে। প্রতি শীত মৌসুমেই বিপুল পরিমাণ টমেটো উৎপন্ন হয় মেহেরপুর জেলায়। শত-শত চাষি কেবল টমেটো চাষ করেই হয়েছেন স্বাবলম্বী।
চলতি মৌসুমে টমেটো চাষে আশানুরূপ ফলন হওয়ায় এবং ভালো মূল্য পাওয়ায় ক্ষেতের লাল-সবুজ টমেটো কৃষকের মুখে হাসি ফুটিয়েছে।

মেহেরপুর জেলার কাজীপুর, মুন্সিনগর, হাড়াভাঙ্গা, বেতবাড়ীয়া, পীরতলা, নওদাপাড়া, করমদী, সাহারবাটী, পশ্চিম মালশাদহ, শ্যামপুর, ভাটপাড়া ও মটমুড়া এলাকায় সর্বাধিক টমেটো চাষ করা হলেও তা প্রসারিত হয়ে প্রায় প্রতিটি গ্রামেই কমবেশি টমেটো চাষ করা হয়।
টমেটো চাষে যেমন লাভ হচ্ছে তেমনি লোকসানের ঝুঁকিও রয়েছে। এর কারণ বীজ ব্যবসায়ীদের প্রতারণা। ভালো মানের বীজ হলে কৃষকদের লোকসান গুনতে হয় না। কখনও কখনও বীজ ব্যবসায়ীরা ভালো জাতের বীজ বলে বিক্রি করলেও কৃষকরা রোপণ করার ১ মাস পরে তা এক অজানা জাতের টমেটো লক্ষ্য করেন। ফলে প্রতি বিঘা জমিতে প্রায় ৩০/৪০ হাজার টাকা লোকসানের মুখে পড়তে হয়। তবে ভালো জাতের বীজ হলে প্রতি বিঘা জমিতে টমেটো চাষ করে ৩০/৪০ হাজার টাকা খরচ হলেও অনায়াসে ২০/২৫ কিংবা ৩০ হাজার টাকা লাভ করা সম্ভব বলে কৃষকরা জানান।

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন জানান, টমেটো চাষিদের আমরা রোগবালাই দমন ও ভালোভাবে উৎপাদনের লক্ষ্যে বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে থাকি। যাতে করে টমেটো চাষিরা লাভবান হন।

মুজিবনগর উপজেলা কৃষি কর্মকর্তা আনিছুজ্জামান খান জানান, টমেটো চাষে আমরা সকল ধরনের পরামর্শ দিয়ে আসছি। যাতে করে কৃষকরা তাদের কাঙ্ক্ষিত ফলন পায়।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক স্বপন কুমার খাঁ জানান, চলতি মৌসুমে মেহেরপুর জেলায় ৩৩ হেক্টর জমিতে টমেটো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে মেহেরপুর সদর উপজেলায় ৮ হেক্টর, মুজিবনগর উপজেলায় ৫ হেক্টর এবং গাংনী উপজেলায় ২০ হেক্টর জমিতে টমেটো চাষ করা হয়।
তিনি জানান, চাষিদের কৃষি প্রণোদনা সহায়তা হিসেবে প্রায় ১৫ হাজার ৮ শত জন কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। এরমধ্যে গম চাষের জন্য ৫ হাজার জনকে, ভুট্টা চাষের জন্য ৫ হাজার জনকে, সরিষা চাষের জন্য ৩ হাজার জনকে, পেঁয়াজ চাষের জন্য ৫ শত জনকে, মশুরি চাষের জন্য ২ হাজার জনকে এবং মুগ চাষের জন্য ৩ শত জনকে।
আবহাওয়া অনুকূলে থাকলে সকল ফসলেই ব্যাপক ফলন হবে বলে তিনি আশাবাদী।

আপনার মতামত লিখুন :