গাংনীতে তামাকপাতা পুড়ে লালচে বর্ণ ক্ষতির আশংকায় কৃষকরা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  07:18 PM, 28 January 2022

মেহেরপুরের গাংনীতে তামাক চাষে ক্ষতির আশংকা করছেন সাধারণ কৃষকরা।
সম্প্রতি বৃষ্টি ও অত্যাধিক কুয়াশার কারণে তামাক পাতার বর্ণ সবুজ থেকে লালচে অনেকটা পোড়া পোড়া ভাব পরিলক্ষিত হয়েছে।
গাংনী উপজেলার ধলার মাঠসহ মাইলমারী, লক্ষ্ণিনারায়ণপুর, নওপাড়া, হিন্দা ও মেহেরপুর সদর উপজেলার শ্যামপুর মাঠের অধিকাংশ তামাকের পাতার বর্ণ পরিবর্তন হয়ে পোড়া পোড়া রুপ ধারণ করেছে।
তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্হ হবে ধলার মাঠে তামাক আবাদকৃত কৃষকরা।
ধলার মাঠ ঘুরে সরেজমিনে গিয়ে লক্ষ্য করা গেছে, প্রতিটা জমির তামাকের পাতা লালচে বর্ণ।
গাংনী উপজেলার মাইলমারী গ্রামের কৃষক নাসির উদ্দীন জানান, সম্প্রতি যে বৃষ্টি হয়েছে তা তামাকের জন্য বিষাক্ত ছিল। অন্যান্য ফসলের রং পরিবর্তন না হলেও তামাকের সকল পাতা পুড়ে গেছে। এতে করে এবার চাষিরা তাদের কাঙ্ক্ষিত ফলন পাবেন না বলে তিনি মন্তব্য করেন।
একই গ্রামের নাজমুল হুদা জানান, তাদের তামাক পাতার রং পরিবর্তন হয়ে সবুজ থেকে লাল এ পরিণত হয়েছে। এতে করে সাধারণ তামাক চাষিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে বলে তিনি মনে করেন।
আরজ আলী জানান, আমি ধলার মাঠে ১০ কাঠা জমিতে তামাক চাষ করেছিলাম, বৃষ্টির পর তামাকের পাতা সব পুড়ে শেষ। তামাকের গাছটা শুধু দাঁড়িয়ে রয়েছে। মনে হয় কেউ আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে।
সম্প্রতি বৃষ্টির পরই এমনটি হয়েছে।
গাংনী উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন বলেন, কৃষি অফিস থেকে তামাক চাষের জন্যে নিরুৎসাহিত করা স্বত্ত্বেও কৃষকরা তাদের নিজের ইচ্ছেই তামাক চাষ করেছেন।
চলতি মৌসুমে গাংনী উপজেলায় প্রায় ৩ হাজার হেক্টর জমিতে তামাক চাষ করা হয়েছে।
এদিকে তামাকের পাতার বর্ণ পরিবর্তন হয়ে লালচে/পোড়া পোড়া হওয়ায় তামাক কোম্পানি গুলোর কর্মকর্তারা জানান, বিরূপ আবহাওয়ার কারণে এমনটা হয়েছে।

আপনার মতামত লিখুন :