শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে যাচ্ছে জাপা?

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  01:17 PM, 17 December 2023

জাতীয় পার্টি (জাপা) নির্বাচনে থাকবে কি থাকবে না সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বনানী কার্যালয়ে বৈঠক হচ্ছে।

জাতীয় পার্টিকে ২৬টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এই আসনগুলোতে নৌকা প্রতীকের প্রার্থী থাকবে না। কিন্তু, এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি জাতীয় পার্টি। তারা ঢাকার অন্তত দুটি আসন চেয়েছে। এগুলো হলো, ঢাকা-৪ এবং ঢাকা-৬ আসন। তাছাড়া আরও কয়েকটি আসনের জন্য তারা সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শেষ পর্যন্ত যদি জাতীয় পার্টিকে এই আসনগুলো ছেড়ে না দেওয়া হয়, তাহলে তারা নির্বাচন থেকে সরে যাবে এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে বনানীর আশপাশের এলাকায়।

জাতীয় পার্টির কর্মীরা এই রকম অপমানজনক সমঝোতায় মাধ্যমে নির্বাচনে না যাওয়ার পক্ষে মতামত দিচ্ছেন।

প্রসঙ্গত, জাতীয় পার্টি আওয়ামী লীগের মহাজোটের অংশীদার হিসেবে গত তিনটি নির্বাচনের অংশগ্রহণ করেছিল। সর্বশেষ গত নির্বাচনেও তাদেরকে ৪০-৪১টি আসন দেওয়া হয়েছিল। এবার তারা প্রথম ৬০টি এবং পরবর্তীতে ৫০টি আসন চায়। আসন সমঝোতা নিয়ে গতকাল রাত পর্যন্ত জাতীয় পাটি আওয়ামী লীগের সঙ্গে আলাপ-আলোচনায় শেষ পর্যন্ত ২৬টি ছেড়ে দিতে সম্মত হয়েছে।

কিন্তু, ঢাকায় জাপার দুই হেভিওয়েট প্রার্থী কাজী ফিরোজ রশীদ এবং সৈয়দ আবু হোসেন বাবলার আসনটি না দেওয়া কারণে তারা ক্ষুব্ধ হয়েছে।

তবে বিভিন্ন মহল বলছে, জাতীয় পার্টি নির্বাচন থেকে সরে দাড়াবে, এমন তথ্যপ্রমাণ আওয়ামী লীগের কাছে আগে থেকে আছে। এ কারণে আওয়ামী লীগ আসন ভাগাভাগি নিয়ে সমঝোতা করতে কঠোর অবস্থান গ্রহণ করেছিল। এখন দেখা যাক, শেষ পর্যন্ত নির্বাচনে জাতীয় পার্টি থাকে কি না।

আপনার মতামত লিখুন :