শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি প্রায় শেষ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  06:21 PM, 08 October 2021

আসন্ন হিন্দু ধর্মাবলিদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি প্রায় শেষ হয়ে এসেছে।মেহেরপুর সহ মেহেরপুর জেলার পূজা মণ্ডপ গুলোতে প্রতিমা তৈরীর কাজ শেষ হয়েছে।

শেষ হয়েছে রং করার কাজ।এখন অপেক্ষা শুধু ঢাকের বাড়ি। সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে “দুর্গাষষ্ঠী”, “মহাসপ্তমী”, “মহাষ্টমী”, “মহানবমী” ও “বিজয়াদশমী” নামে পরিচিত।

আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় “দেবীপক্ষ”। … এই দিন হিন্দু দেবী লক্ষ্মীর পূজা করা হয়। মেহেরপুর শহরে যথারীতি এবার পাঁচটি পূজামণ্ডপে প্রতিমা তৈরি হয়েছে। এগুলো হলো মেহেরপুরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দির, মেহেরপুর শ্রী শ্রী হরি ভক্তি প্রদায়িনী পূজা মন্ডপ, নায়েব বাড়ি মন্দির, মালোপাড়া বকুলতলা মন্দির এবং হালদারপাড়া মন্দির। এছাড়াও মেহেরপুর শহরের উপকণ্ঠে বামনপাড়া, গোভিপুর, চাঁদবিল এবং আমঝুপিতে পূজা মন্ডপ তৈরি হয়েছে। মেহেরপুর সদর উপজেলার বারাদী সহ জেলার অন্যান্য পূজা মণ্ডপগুলোতে প্রতিমা তৈরি সম্পন্ন হয়েছে। কিছু কিছু মন্দিরে মণ্ডপ গুলোতে সামান্য পরিমান কাজ থাকলেও সে সমস্ত কাজ সমাপ্ত করার লক্ষ্যে শিল্পরা কাজ চালিয়ে যাচ্ছেন। ১১ অক্টোবর রাতে ঢাকে বাড়ি পড়ার সাথে সাথেই মহোৎসব শুরু হয়ে যাবে।

এদিকে শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন করার লক্ষে মেহেরপুর পুলিশ বিভাগে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। প্রতিটি মন্দিরে পুলিশের পাশাপাশি আনসার ভিডিপি সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

আপনার মতামত লিখুন :