তীব্র তাপদেহে কাইল মেহেরপুরবাসী

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  03:44 PM, 19 April 2024

কয়েকদিনের তীব্র তাপদাহে কাইল মেহেরপুরবাসী। আজ শুক্রবার বিকাল তিনটায় জেলায় সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয় 41.3° সেলসিয়াস। আর এই এপ্রিলের শুরু থেকেই মৃদু ও মাঝারি তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। যদিও মাঝে দুদিন তাপমাত্রা ৩৯থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে আসে। টানা এই তাপপ্রবাহে দুর্বিষহ হয়ে পড়েছে জনজীবন।

তাপদাহে এ জেলার খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন। একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠান্ডা পরিবেশে স্বস্তি খুঁজছে সব শ্রেণির মানুষ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে।

মেহেরপুর সদরের মদনাডাঙ্গা গ্রামের শহিদুল ইসলাম বলেন, এত তাপ সহ্য করা কঠিন। একটু ঘোরাঘুরি করবো, এতো রোদে সেটা সম্ভব হচ্ছে না।

একই গ্রামের আকরাম আলী বলেন, দুদিন হয়ে গেলো। এখন দোকান খুলবো, কিন্তু এত তাপে দোকানে বসা অসম্ভব ব্যাপার। আল্লাহ দ্রুত বৃষ্টি দিলে আবহাওয়া সহনীয় হতো।

গাংনী সহরের ব্যাটারিচালিত পাখিভ্যান চালান কুদ্দুস মিয়া। তিনি বলেন, বাজারে মানুষের ঘোরাঘুরি থাকলেও মানুষজন বাইরে আসছে না। তাই ভাড়াও হচ্ছে না, দুপুর হয়ে গেছে এখনও তেমন ভাড়া হয়নি। ভাড়া পেতে সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক রকিবুল হাসান বলেন, আজ চুয়াডাঙ্গায় ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আপাতত বৃষ্টির সম্ভাবনা পূর্বাভাসে নেই।

আপনার মতামত লিখুন :