মেহেরপুরে কলমি চাষে কৃষকের মুখে হাসি

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  08:59 AM, 10 January 2022

কলমি চাষে খরচ কম ও বাম্পার ফলন হওয়ায় মেহেরপুরের কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। অন্য ফসলে খরচ বেশি সে তুলনায় কলমি চাষে খরচ কম হওয়ায় কৃষকরা কলমি চাষ করে বীজ তৈরিতে মেতে উঠেছে।
মেহেরপুর জেলার সদর, গাংনী ও মুজিবনগর উপজেলার বিভিন্ন এলাকায় শুরু হয়েছে কলমি তোলার মহোৎসব। ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে।

সরেজমিনে জেলার বাড়ি বাঁকা, দক্ষিণ শালিকা, সাহারবাটীসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অধিকাংশ জমি জুড়ে কলমি আর কলমি ক্ষেত। যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ কৃষাণ-কৃষাণিরা কলমি তোলা ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন।

মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়নের বাড়ি বাঁকা গ্রামের কৃষক রুস্তাদ এর সাথে কথা বলে জানা গেছে, চলতি মৌসুমে তার ৪ বিঘারও বেশি জমিতে কলমি রয়েছে। তিনি গত ৪ বছর ধরে কলমি চাষের কথা জানালেন। বাড়ির বীজ বুনেই বাম্পার ফলন হয়েছে বলে জানান।
কলমি বোনার পর অল্প কিছু সারের প্রয়োজন পড়ে এবং ফুল ও ফল পর্যন্ত কয়েকবার কীটনাশক প্রয়োগ করতে হয় বলে জানালেন দক্ষিণ শালিকা গ্রামের অপর এক চাষি। কলমির বীজ বোনা থেকে ঘরে তোলা পর্যন্ত প্রতি বিঘা জমিতে খরচ হয় ৭ থেকে ৮ হাজার টাকা এবং প্রতি বিঘা জমিতে কলমি বীজ হয় ৬ থেকে ৮ মণ। তিনারা আশা করছেন বাজারে মণ প্রতি বীজ ৪ হাজার টাকা থেকে ৪ হাজার ৫ শত টাকায় বিক্রি হলে তাদের প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা লাভ হবে।

কৃষকরা জানান, কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে তাদের কোন সাহায্য সহযোগিতা করা হয়না। কৃষি অফিসের মাধ্যমে উন্নতমানের বীজ প্রদান করা হলে তারা আরও বেশি লাভের মুখ দেখতেন বলে জানিয়েছেন।

আবহাওয়া অনুকুলে থাকায় এবং কলমি গাছ গুলোতে পোকামাকড় আক্রমণ না করায় এবারে কলমির ফলন ভালো হয়েছে। কৃষকের অনেকেই জানান, কৃষি অফিস থেকে তাদের কোন পরামর্শও দেওয়া হয়না কলমি চাষের জন্যে। তবে দীর্ঘদিন কলমি চাষ করে তারা পারদর্শী হয়ে পড়েছে। কখন কোন কীটনাশক প্রয়োগ করতে হবে তা সকলেরই জানা। তবে যারা নতুন কলমি চাষ করেছেন তারা পুরানো চাষিদের সাথে যোগাযোগ রাখে আরো কি ভাবে কলমির আবাদ ভালো করা যায়। এবিষয়ে পুরানোরাও নতুন কৃষকদের পরামর্শ দিয়ে থাকেন। কৃষকরা কলমি উত্ত্বোলনের পর তা মেশিনের মাধ্যমে মাড়াই করে বিক্রি করে দেয়, কেউ কেউ বীজ সংরক্ষণ করে রাখেন বেশি মূল্যে বিক্রির আশায়।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মেহেরপুর, কলমি চাষের জন্য উন্নতমানের বীজ সরবরাহসহ সকল ধরনের পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন এটাই প্রত্যাশা।

আপনার মতামত লিখুন :