মুজিবনগর সীমান্ত দিয়ে নারী পুরুষসহ ১৪ জন পুশব্যাক

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  02:05 PM, 05 March 2024

মেহেরপুরের মুজিবনগর উপজেলার সোনাপুর সীমান্ত দিয়ে ১৪ বাংলাদেশীকে পুশব্যাক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আজ মঙ্গলবার ভোরের দিকে ৯ জন পুরুষ ও ৫ জন নারী পুশব্যাক হয়ে তাদের নিজ বাড়ির উদ্দেশ্যে ফিরে গেছে।

স্থানীয় সুত্রে জানা গেছে, রাত চারটার দিকে সোনাপুর সীমান্তের কাটাতারের গেট খুলে দেয় বিএসএফ। এসময় ৯ পুরুষ ও ৫ নারী ভারত থেকে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। পায়ে হেঁটে তারা সোনাপুর গ্রামের ভেতরে গিয়ে ভ্যানযোগে মুজিবনগর উপজেলা শহর কেদারগঞ্জে পৌঁছায় ভোরের দিকে। সেখানে স্থানীয় সাংবাদিকরা তাদের গন্তব্যে ফেরার ভিডিও ধারণ করেন।

পুশব্যাক হয়ে আসা কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, তারা সকলেই দরিদ্র। কাজের খোঁজে অনেক আগে তারা ভারতে গিয়েছিলেন। সেখানে শ্রমিকের কাজ করার এক পর্যায়ে তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। বেশ কিছুদিন হাজতবাসের পর গেল রাতে তাদেরকে আনা হয় সোনাপুরের ওপারে বিএসএফ ক্যাম্পে। সেখানে তাদের আঙ্গুলের ছাপ নেয় বিএসএফ সদস্যরা। এক পর্যায়ে কাটাতারের গেট খুলে বাংলাদেশের ভেতরে পাঠিয়ে দেয়।

ভারত থেকে ফিরে আসা কয়েকজন জানান, তাদের বাড়ি খুলনা ও যশোরের বিভিন্ন এলাকায়। ভোরে কেদারগঞ্জ থেকে বিভিন্ন যানবাহনযোগে তারা গন্তব্যে ফিরে গেছেন।

মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জল দত্ত জানান, পুশব্যাকের বিষয়টি পুলিশের কাছে কোন তথ্য নেই। বিজিবির কাছে কোন তথ্য আছে কি না তাও জানা নেই।

সোনাপুর সীমান্ত বিজিজি মুজিবনগর কোম্পানী কমান্ডারের আর্ন্তগত। পুশব্যাকের বিষয়ে জানতে চাইলে বিজিবি মুজিবনগর কোম্পানী কমান্ডার সুবেদার খালেক বলেন, পুশব্যাকের কোন তথ্য আমাদের কাছে নেই। বিষয়টি তিনি কিংবা সীমান্তে থাকা টহল দল কেউ জানেন না বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :