কাশ ফুলের শুভ্রতায় প্রকৃতি সেজেছে ঋতুররানী শরৎ-এ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  05:41 PM, 21 September 2023

কাশফুলের শুভ্রতায় আর সাদা মেঘের ভেলায় প্রকৃতি সেজেছে ঋতুররানী শরৎকালে। চারিদিক সবুজ আর ফুলের মেলা। আকাশের উজ্জ্বল নীলিমার প্রান্ত ছুঁয়ে পাঁজা তুলার মতো উড়ে যায় মেঘ। নদী ধার আর উলোবনে উঠে উঁকি দেয় সাদা সাদা কাশফুল। শরৎকালের প্রকৃতিতে এ যেনো এক অনন্য রূপ।

ঋতুররানী শরৎ কাল। বর্ষার ঘন বাদল বৃষ্টি শেষ হলে আগমন ঘটে শরতের। শ্রাবণ শেষে অবিরত বৃষ্টির বিরাম ঘটলেই প্রকৃতি নতুন রূপে সাজে। আকাশের উজ্জ্বল নীলিমার প্রান্ত ছুঁয়ে পাঁজা তুলার মতো উড়ে যায় মেঘ। নদী ধার আর উলোবনে উঠে উঁকি দেয় সাদা সাদা কাশফুল। শিউলি তলায় হালকা শিশিরে ভেজা দূর্বাঘাসের ওপর চাদরের মত বিছিয়ে থাকে সাদা আর জাফরন রং মেশানো শেফালী, টগর আর শিউলিফুল। গাছে গাছে নানা রং এর ফুল আর বিলে শাপলার সমারোহ। সকালে শিশিরভেজা ফসলের মাঠে পাকা ধানের ডোগায় সোনালী রোদ গলে গলে পড়ছে। ধান ক্ষেতের পাতায় শিশিরবিন্দু জানান দিচ্ছে শীত আসছে। গাছপালা বৃক্ষ হয়ে উঠেছে সতেজ ও সুন্দর। শরৎকালের প্রকৃতিতে এ যেনো এক অনন্য রূপ। তাইতো কবি বলেছেন ‘‘শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি, ছড়িয়ে গেল ছাপিয়ে মোহন অঙ্গুলি।

শরৎকালে প্রধান আকর্ষন হচ্ছে কাশফুল। আর তাইতো কাশবনে ছুটে বেড়ায় দর্শনার্থীরা। সৌন্দর্য্য উপভোগে মেতে ওঠে প্রকৃতি প্রেমীরা।

সাহিত্যের অনেকাংশ জুড়ে আছে শরৎকাল যার সবটুকুই উৎসব আর আনন্দের। তবে শরতের সৌন্দর্যের উৎসগুলি হারিয়ে যাচ্ছে নগরায়নে। এগুলিকে টিকিয়ে রাখতে হবে বলে মনে করেন প্রকৃতিপ্রেমীরা।

আপনার মতামত লিখুন :