আলোর মুখ দেখতে যাচ্ছে মুজিবনগর স্থল কাস্টমস স্টেশন জমির দাম বেড়েছে আকাশ ছোয়া

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  06:24 AM, 18 July 2022

সেই উত্তাল একাত্তরে মুক্তিযোদ্ধাদের তরফে কলকাতার কিছু সাংবাদিককে বলে রাখা হয়েছিল, ১৭ এপ্রিল ভোরে প্রেস ক্লাবে উপস্থিত থাকতে। ভারতের কৃষ্ণনগর, চাপড়া, হৃদয়পুর হয়ে তাঁদের নিয়ে যাওয়া হয় সীমান্ত পেরিয়ে তৎকালীন পূর্ব পাকিস্তানের ভূখন্ড আমবাগান ঘেরা বৈদ্যনাথ তলায়। সেখানে তাজউদ্দিন আহমেদের নেতৃত্বে শপথ গ্রহণ করে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের গ্রথম সরকার (মুজিবনগর সরকার)। সাংবাদিক বৈঠকও হয়। এর পরে ওই পথেই কলকাতায় ফিরে আসেন সাংবাদিকরা।

সেই স্মৃতি বিজড়িত সীমান্ত এলাকা বৈদ্যনাথ তলার নাম সেই দিনই দেওয়া হয় মুজিবনগর। এই সীমান্তবর্তী এলাকাকে স্মরণীয় করে রাখতে সেখানে ভারত-বাংলাদেশ যাতায়াতের নতুন দরজা তৈরির জন্য উদ্যোগী হয়েছে দিল্লি ও ঢাকা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গত বছরের ঢাকা সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে স্থির হযেছিল, চাপড়া থেকে হৃদয়পুর হয়ে মুজিবনগর পর্যন্ত ওই ঐতিহাসিক রাস্তাটির নামকরণ করা হবে ‘স্বাধীনতা সড়ক।

নামে ‘স্বাধীনতা সড়ক’ হলেও সেখানে ভিসা ইমিগ্রেশনের বন্দোবস্তনা থাকায় মানুষের যাতায়াত ছিল না। ইতিমধ্যে মেহেরপুরের মুজিবনগর স্থলবন্দরের জন্য স্থল কাস্টমস স্টেশন অবিলম্বে চালু করার জন্য গেজেট প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে মুজিবনগর স্থল কাস্টম স্টেশন। চলতি বছরের ২৪ ফেব্রম্নয়ারি জাতীয় রাজস্ব বোর্ডের অভ্যন্ত্রীণ সম্পদ বিভাগ গেজেট প্রকাশ করেছে। গেজেটে বলা হয়েছে মুজিবনগর স্বাধীনতা সড়ক হয়ে ভারতের নদীয়া জেলার চাপড়া-কৃষ্ণনগর সড়ক দিয়ে
ভারতে যাত্রী চলাচল ও পণ্য আমাদানী ও রপ্তানী করা যাবে। তবে অবকাঠামো উন্নয়ন না হওয়া পর্যন্ত কেবল যাত্রী চলাচল করতে পারবে।

Home » আলোর মুখ দেখতে যাচ্ছে মুজিবনগর স্থল কাস্টমস স্টেশন জমির দাম বেড়েছে আকাশ ছোয়া

আপনার মতামত লিখুন :