রংপুরের পীরগঞ্জে মেরিন একাডেমি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  07:29 PM, 06 May 2021

রংপু‌রের পীরগঞ্জে অবস্থিত নব নি‌র্মিত বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর উদ্বোধন করে‌ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী গণভবন থেকে বৃহস্প‌তিবার সকাল ১১ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন।

বিজ্ঞাপনঃ

উ‌ল্লেখ‌্য সমুদ্র খাতে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বাংলাদেশের ৪টি জেলায় “মেরিন একাডেমি নির্মাণ” শীর্ষক প্রকল্পের আওতায় রংপুরের পীরগঞ্জ উপজেলায় রংপুর মেরিন একাডেমির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে প্রায় ১’শ কোটি টাকা ব্যয়ে উক্ত প্রকল্প বাস্তবায়ন করছে গণপুর্ত অধিদপ্তর।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অর্থায়নে পীরগঞ্জ উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার পশ্চিমে রায়পুর ইউনিয়নের ফলির বিলে ১০ একর জমির ওপর গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে ১’শ কোটি ৫ লাখ টাকা ব্যায়ে এই মেরিন একাডেমি নির্মাণ কাজ সমাপ্ত হয়। প্রকল্পের আওতায় নির্মিত উক্ত মেরিন একাডেমিতে একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরী ভবন, ৭টি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেসিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ইতিমধ্যে নিয়োগ দেয়া হয়েছে কমান্ড্যান্ট, ভর্তি করা হয়েছে প্রথম ব্যাচের শিক্ষার্থী। বর্তমানে চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ মেরিন একাডেমিতে ভর্তিকৃত প্রথম ব্যাচের (২০২০-২১) শিক্ষাবর্ষের ৪৭ জন মেরিন ক্যাডেট নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

এ মেরিন একাডেমি প্রতিষ্ঠার ফলে অবহেলিত উত্তরাঞ্চলের এ জনপদের সাধারণ জনগোষ্ঠীর শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দেশ-বিদেশের চাহিদা অনুযায়ী দক্ষ নৌ-প্রকৌশলী তৈরি হবে। ৪ বছর মেয়াদের এই কোর্সের প্রথম পর্যায়ে এখান থেকে প্রতি বছর ৫০ জন করে দক্ষ নাবিক ও নৌ-প্রকৌশলী বের হবে। এ ছাড়া দেশের সকল জেলায় সমুদ্র বিষয়ক জ্ঞান চর্চার সুযোগ তৈরি হবে। এর ফলে দক্ষ ও বিশেষজ্ঞ নাবিক এবং নৌ- প্রকৌশলী তৈরি করে তাদের বিদেশে প্রেরণের মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

এ সময় উপ‌স্থিত ছি‌লেন পীরগঞ্জ উপ‌জেলা আ’লী‌গের সম্পাদক পৌর মেয়র এ এস এম তা‌জিমুল ইসলাম শামীম, উপ‌জেলা আ’লী‌গের সভাপ‌তি এড. আ‌জিজুর রহমান রাঙ্গা, উপ‌জেলা প‌রিষ‌দের ভাইস চেয়ারম‌্যান শ‌ফিউর রহমান মন্ডল মিলন, রংপুর মেরিন একাডেমির কম্যান্ডান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার পিএসসি, (বিএন), উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা বি‌রোদা রানী রায়, পীরগঞ্জ উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান নুর মোহাম্মদ মন্ডল, রংপুর জেলা আ’লী‌গের সম্পাদক এড. রেজাউল ক‌রিম রাজু ও রংপু‌রের জেলা প্রশাসক আ‌সিব আহসান।

শেষে কম্যান্ডান্ট ক্যাপটেন শফিকুল ইসলাম সরকার রংপুর মেরিন একাডেমির বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন। এসময় রংপুর মেরিন একাডেমিকে একটি আর্ন্তজাতিক মানের মেরিন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেন।

আপনার মতামত লিখুন :