মেহেরপুরে ঐতিহ্যবাহি নৌকা বাইচ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  05:19 PM, 13 December 2022

মহান বিজয় দিবস উপলক্ষে মেহেরপুরে জেলা প্রশাসনের উদ্যোগে ভৈরব নদে অনুষ্ঠিত হয়েছে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। আজ মঙ্গলবার বিকেলে শুরু হয়ে নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত।
নৌকাবাইচ প্রতিযোগিতায় জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে জুমের মাধ্যমে প্রধান অতিথি ছিলেন জণপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর জেলাপরিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুস সালঅম, পুলিশ সুপার রাফিউল আলম. সাবেক এমপি মকবুল হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম প্রমুখ।
এ নৌকা বাইচকে ঘিরে নদের পাড়ের বাসিন্দারা মেতে ওঠে উৎসবে। বাংলা ও বাঙালির চিরায়ত সংস্কৃতির প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সকলেই মেতে ওঠে আনন্দে-উল্লাসে। বাইচ দেখতে নদের দু’পাড়ে উৎসুক মানুষের সমাগমে সৃষ্টি হয় এক উৎসব মুখর পরিবেশ।
প্রতিযোগিতায় মেহেরপুর সদর উপজেলার পাঁচ ইউনিয়নের ৫ টি দল অংশগ্রহণ করে। এদের মধ্যে নৌকা বাইচে প্রথম হয় পিরোজপুর ইউনিয়ন, দ্বিতীয় বারাদি ও তৃতীয় হয়েছে বুড়িপোতা ইউনিয়ন।
এ প্রতিযোগিতা শেষে বিজয়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের হাতে পুরস্কার তুলে দেন জেলাপ্রশাসক ড. মনসুর আলম খান। এসময় স্থানীয় আওয়ামী লীগের নেতা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :