বিশ্বে করোনায় আক্রান্ত ১৮ কোটি ছাড়িয়েছে

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  10:23 AM, 25 June 2021
dailynayadiganta.com, bd news paper

করোনাভাইরাস মহামারীতে এখনো টালমাটাল বিশ্ববাসী। দিন যতই যাচ্ছে ততই ভয়ঙ্কর রূপ নিচ্ছে প্রাণঘাতী এ ভাইরাস। প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে এর ধরন। ফলে টিকা আবিষ্কার হলেও তা অনেকটা অকার্যকর হয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে প্রতিদিন বেড়েই চলছে আক্রান্ত ও মৃত্যু মানুষের সংখ্যা।

এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৯ লাখ ১৫ হাজার। আর আক্রান্ত হয়েছে ১৮ কোটি ৭ লাখেরও বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্তদের মধ্যে নতুন করে মারা গেছে আট হাজার ৭২৪ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৯ লাখ ১৫ হাজার ৫৬০ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে চার লাখ ৩২ হাজার ৭১৬ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে ১৮ কোটি সাত লাখ ৫১ হাজার ৩১১ জন। এদের মধ্যে সুস্থ হয়েছে ১৬ কোটি ৫৪ লাখ চার হাজার ৫৮ জন।

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৪৪ লাখ ৫১ হাজার ৫৯১ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ১৮ হাজার ৩৫৬ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে তিন কোটি ৮২ হাজার ১৬৯ জন। দেশটিতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯২ হাজার ৩৭৩ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৮১ লাখ ৭০ হাজার ৭৭৮ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে পাঁচ লাখ সাত হাজার ২৪০ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৭ লাখ ৬২ হাজার ৩২২ জন। ভাইরাসটিতে মারা গেছে এক লাখ ১০ হাজার ৮৬২ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৩ লাখ ৮৭ হাজার ৫৪৫ জন। এর মধ্যে মারা গেছে ৪৯ হাজার ৩৫৮ জন।

এ দিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, ইতালি নবম ও কলম্বিয়া ১০ম স্থানে রয়েছে।

আক্রান্তের তালিকায় ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর হিসাবে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৪ লাখ ৯৩ হাজার ৮৭ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ৩২ হাজার ৬৮ জন।

সর্বাধিক আক্রান্তের এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১তম। আর ৩০তম স্থানে আছে পাকিস্তান।

আপনার মতামত লিখুন :