ক্যাপিটলে হামলার ঘটনা তদন্তে আবারও তৎপর ডেমোক্র্যাটরা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  10:17 AM, 25 June 2021

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলার ঘটনায় তদন্ত নিয়ে আবারও তৎপর হলেন ডেমোক্রেটিক পার্টির নেতারা। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তার দলের নেতাদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। এই নেতারা ক্যাপটিল হিলে হামলার ঘটনার তদন্ত করবে।

 

সিএনএনের খবরে বলা হয়েছে, ন্যান্সি পেলোসি বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, এই কমিটি সত্য প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করবে। কংগ্রেস ভবনে যাতে এমন হামলার ঘটনা আর না ঘটে এই জন্য এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার এ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন পেলোসি। তিনি বলেন, এই কমিটি ঘটনার তদন্ত করবে। কী কারণে এই হামলা হয়েছিল তা খুঁজে বের করবে। এ ছাড়া ভবিষ্যতে যাতে এমন হামলার ঘটনা আর না ঘটে বা এমন হামলা যাতে ঠেকিয়ে দেওয়া সম্ভব হয় সেই জন্য বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরবে এই কমিটি।

তবে ঠিক কত দিনের মধ্যে এই কমিটি প্রতিবেদন দেবে তা জানাননি পেলোসি। তিনি বলেন, যত দিন প্রয়োজন তত দিন সময় নেবে কমিটি। এ ছাড়া কমিটির ক্ষমতা কতটুকু থাকবে, এই কমটির সদস্য কারা হবে এবং এর কাঠামো কী হবে সেটাও জানাননি তিনি। তবে তিনি এটি স্পষ্ট করেছেন, কমিটি নিয়ন্ত্রিত হবে কংগ্রেসের নিম্নকক্ষের ডেমোক্র্যাট সদস্যদের দ্বারা।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলা হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা এই হামলা চালিয়েছিলেন। এই হামলার উসকানি দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প নিজে। এই হামলায় ক্যাপিটল পুলিশের এক কর্মকর্তাসহ পাঁচজন মারা যান। এই হামলার জেরে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনা হয়। প্রতিনিধি পরিষদে এই প্রস্তাব পাস হলেও তা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে আটকে যায়।

এরপর হামলার ঘটনা তদন্তে দুই দলের নেতাদের নিয়ে একটি কমিশন গঠনের প্রস্তাব দেওয়া হয়েছিল ডেমোক্র্যাটদের পক্ষ থেকে। এই প্রস্তাবও ঠেকিয়ে দিয়েছেন ট্রাম্পের অনুসারী কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা। তারা বলেছেন, এমন কমিশন গঠনের প্রয়োজন সেই। এরপর মূলত নতুন কমিটি গঠনের ঘোষণা দিলেন ন্যান্সি পেলোসি।

আপনার মতামত লিখুন :