প্রধানমন্ত্রী দেয় ভাল চাউল আর এরা দেয় পঁচা” গাংনীতে দুস্থদের ভাল চাউলের পরিবর্তে পঁচা চাউল দেওয়ার অভিযোগ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  03:54 PM, 22 April 2021

মেহেরপুরের গাংনী উপজেলার ৯ ইউনিয়নে গরীবদের মাঝে সরকারের ৩০ কেজি ভাল চাউল বিতরণ করার কথা থাকলেও। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভাল চাউলের পরিবর্তে এক্কেবারে পঁচা চাউল দিয়েছে।

পঁচা চাউল বিষয়ে জানতে পেরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গণ তা ফেরত দিলেও কয়েকজন চেয়ারম্যান জানার আগেই তা বিতরণ করা হয়। এর মধ্যে সাহারবাটি ইউনিয়নে বিতরণ করা হয় চেয়ারম্যান গোলাম ফারুককে না জানিয়ে। পঁচা চাউলের বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান গোলাম ফারুক বলেন, আমার অবর্তমানে পরিষদে ট্রাকে করে চাউল দিয়ে আসে। সে সময় চাউল যে পঁচা কি ভাল সেটা আমার দেখার সুযোগ হয়নি।

তবে আমি সামনের মিটিং এ বিষয়টি নিয়ে কথা তুলবো। তিনি বলেন আমার গরীব মানুষকে শেখ হাসিনার দেওয়া ভাল চাউলের পরিবর্তে কখনোই পঁচা চাউল দেওয়া যাবেনা।

পঁচা চাউলের বিষয়ে জানতে চাইলে অন্যান্য চেয়ারম্যান গণ বলেন, যখন জানতে পারলাম চাউলের মান খারাপ বা পঁচা তখনই চাউল ফেরত দেওয়া হয়েছে। তবে পরে ওসি এলএসডি হাসান সাহেব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দিয়ে সুপারিশ করিয়ে ঐ চাউলের সাথে কিছু ভাল চাউল মিশিয়ে পরে বিতরণ করা হয়। তবে এ কথার কোন সত্যতা সাংবাদিকরা পায়নি।

কারণ ষোলটাকা ইউনিয়নে চাউল নিতে আসা একজন অসহায় গরীব বৃদ্ধা ঐ চাউল নিয়ে প্রতিবাদ করেন এবং বলেন এই পঁচা চাউল নেবনা। আমি শেখ হাসিনার কাছে দাবি জানাই এই চাউল ফেরত নেওয়া হোক। অবশ্য ষোলটাকা ইউনিয়নে অধিকাংশ সময়ই চেয়ারম্যান মনিরুল ইসলাম উপস্থিৎ থাকেন না। তার কাজগুলি সেক্রেটারি জহুরুল ইসলাম সম্পাদন করে থাকেন। এ নিয়ে ইউনিয়ন বাসির মাঝে প্রশ্ন থাকলেও সঠিক উত্তর পাওয়া যায়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের গরীব অসহায় মানুষদের কথা চিন্তা করে জন প্রতি ৩০ কেজি করে চাউল দিয়ে আসছেন।

অভিযোগ আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীবদের জন্য ভাল চাউল দিলেও কর্মকর্তাগণ তার পরিবর্তে পঁচা চাউল দিচ্ছেন। এবিষয়ে জানতে চাইলে গাংনী খাদ্য পরিদর্শক হাসান আলি নিজের সাফায় গেয়ে বলেন, “ভাই চাউলতো ভাল চাউল। দশ মাস ধরে গোডাউনে রাখার কারণে চাউলে কিছুটা গন্ধ হয়েছে।” ইউনিয়ন চেয়ারম্যানরা কেন ফেরত দিল এমন প্রশ্নের জবাবে ওসি এলএসডি হাসান বলেন, আসলে এ চাউল সম্পর্কে চেয়ারম্যানরা বুঝতে পারেননি তাই পরে ইউ এন ও স্যারকে দিয়ে বুঝিয়ে চাউল গুলো আবার নেওয়া দেওয়া হয়েছে।” তবে খাদ্য পরিদর্শক হাসান সাহেব একেক সময় একেক ধরণের কথা বলেন, প্রথমে তিনি বলেন এ চাউল সংগ্রহের সময় আমি ছিলাম না। এর আগেরর কর্মকর্তা মতিয়ার রহমান ছিলেন। তিনি কিভাবে কি করেছেন তা আমার জানার কথা নয়। অন্য সময় বলছেন, এ চাউলতো ভাল চাউল এটা নেওয়া যায়।

তিনি আরও বলেন, চেয়ারম্যানরা যখন আপত্তি করেন, তখন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলে তা আবার বিতরণ করা হয়েছে।

খাদ্য পরিদর্শক হাসান আলি গাংনীতে গত দুই মাস আগে যোগ দান করেন। আর মজুদকৃত চাউল দশ মাস আগের। তখন পরিদর্শক হিসেবে ছিলেন মতিয়ার রহমান। তিনি বর্তমানে মাগুরায় কর্মরত রয়েছেন। মতিয়ার রহমানের সময়ে চাউল সংগ্রহ’র অনিয়ম নিয়ে তার বিরুদ্ধে অভিযোগও ওঠে। সেই সময়ের চাউল নিয়ে বর্তমান খাদ্য পরিদর্শক হাসান এর দৌড় ঝাপ নিয়ে প্রশ্ন ওঠে।

একটি সুত্র জানায়, এখন পর্যন্ত গাংনী খাদ্য গোডাউনে পঁচা চাউলের মজুদ আছে। এ বিষয়ে জানতে চাওয়া হলে খাদ্য পরিদর্শক হাসান জানান সেখানে আগের চাউল আছে এটা সত্য। দশ মাস আগের চাউল কিছুটা গন্ধ হয়ে যেতে পারে এটা স্বাভাবিক তবে এখনও পঁচে যায়নি। গোডাউনে সরজমিনে দেখতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, এখন দেখতে চাইয়েন না পরে আপনাদের সাথে বসব কথা হবে। এই বলে সাংবাদিকদের ম্যানেজ করার চেষ্টা করেন। তিনি আরও বলেন আসলে চাউল সংগ্রহের পর মিলারদের কাছে দেওয়া হয়। মিলাররা চাউলের মধ্যে পুষ্টি চাউল মিশ্রন করেন। ঐ পুষ্টি চাউলটি একটু ফ্যাকাশে টাইপের হয় ওটা দেখে মানুষে মনে করে চাউলটি পঁচা। এই বলে খাদ্য পরিদর্শক হাসান বোঝানেরা চেষ্টা করেন এবং নিজেকে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোঃ সাহিদুজ্জামান খোকনের আত্মীয় পরিচয় দেন।

তবে এ প্রতিবেদন লেখার সময় খাদ্য পরিদর্শকের সাথে আবারও যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি মোবাইল রিসিভ করেননি।
এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম শাহ নেওয়াজ বলেন, ঐ চাউল নেওয়ার জন্য কাউকে সুপারিশ করা হয়নি। একমাসের জন্য দেওয়া হয়েছে। সামনে মাস থেকে ভাল চাউল দিবে বলে আমার কাছে খাদ্য পরিদর্শক বলেছেন। তাছাড়া আগে যে চাউলটি বিতরন করা হয়েছে তা বেশি কিছু দিন আগের।

পঁচা চাউল বিতরণ সম্পর্কে এক প্রতিক্রিয়ায় মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোঃ সাহিদুজ্জামান খোকন বলেন, আমার দুস্থ অসহায় জনগনের কথা মাথায় রেখে আমাদের প্রাণের নেত্রী জননেত্রী শেখ হাসিনা ভাল চাউল বরাদ্দ দিয়ে থাকে। আর এই চাউল বিতরণ বা চাউলের মান খারাপ অথবা যে কোন ধরণের অনীয়ম মেনে নেওয়া হবেনা। তিনি বলেন আমি বিষয়টি অবশ্যই দেখব।

আপনার মতামত লিখুন :