গাছ জব্দ করেছে বন বিভাগ….. দোস্তপাড়ায় জিকের জায়গা থেকে একাধিক ফলজ গাছ কর্তন!

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  02:32 PM, 18 February 2022

কুষ্টিয়া সদর উপজেলা বটতৈল ইউনিয়নের দোস্তপাড়া জিকে ক্যানালের সরকারী জায়গায় একাধিক ফলজ গাছ অবৈধভাবে কাটার অভিযোগ পাওয়া গেছে। যা ভিডিও ফুটেজ গত কাল আপডেট কুষ্টিয়ায় প্রচার করা হয়েছে। পরে সে গাছ জব্দ করেছে বন বিভাগ।

বৃহস্পতিবার দুপুরে দোস্তপাড়া এলাকায় জিকে খালপাড়ে সরজমিনে গিয়ে দেখা যায় ৩ জন শ্রমিক জিকে খালপাড়ের গাছ কাটছেন।

গাছকাটা শ্রমিক কুষ্টিয়া মিরপুর উপজেলার তালবাড়িয়া এলাকার কলম মন্ডল জানান, তারা ৫ শত টাকা হাজিরায় চার দিন ধরে গাছ কাটছেন। এখন পর্যন্ত মোট ১৩ টি গাছ কেটেছেন। এরমধ্যে ১০ টি জাম গাছ ও ৩ টি কাঁঠাল গাছ। তিনি বলেন এই গাছের মালিক কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল ইউনিয়নের খাজানগর দোস্তপাড়া এলাকার মৃত চেনিরুদ্দীনের ছেলে বদর উদ্দিন।

বদর উদ্দিন জানান, ১৩ টা গাছের মধ্যে ৫ টা গাছ জিকের জায়গার বাকি গাছগুলো তার নিজ জায়গার। তবে সবগুলো গাছ তিনি লাগিয়েছেন বলে দাবি করেন। বলেন আমি লাগিয়েছি আমি কাটছি। সবগুলো গাছ আমি ২০ হাজার টাকায় বিক্রি করেছি। তবে এরমধ্যে দুইটা গাছ নিজের বাড়ির ফার্নিচার বানানোর জন্য নিয়ে গেছি‌।

অবৈধভাবে গাছ কাটার বিষয়ে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে কুষ্টিয়া সদর উপজেলার ফরেস্টার তাপস কুমার সেন গুপ্ত ঘটনাস্থলে গিয়ে গাছগুলো হেফাজতে নিয়েছি। গাড়ি না থাকায় আজ গাছগুলো নেওয়া সম্ভব হচ্ছে না। আজ গাড়ি নিয়ে এসে গাছগুলো নিয়ে যাওয়া হবে এবং আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি । তবে এখন পর্যন্ত গাড়ি পৌছাইনি সেখানে।

পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার উপ-সহকারী প্রকৌশলী/শাখা কর্মকর্তা (পুর) মোস্তাফিজুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ঘটনাস্থলে কার্য সহকারী আব্দুর রশিদ কে ঘটনাস্থলে পাঠান। তিনি জিকের জায়গা থেকে গাছ কাটার সত্যতা পান। তবে বন বিভাগের কর্মকর্তা গাছগুলো জব্দ করার জন্য তিনি চলে আসেন।

এবিষয়ে সামাজিক বন বিভাগ কুষ্টিয়ার বিভাগীয় বন কর্মকর্তা জি, এম, মোহাম্মদ কবির এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি সেখানে আমার অফিসারকে পাঠিয়েছিলাম তিনি এখন পর্যন্ত কোনো রিপোর্ট দেয়নি।

আপনার মতামত লিখুন :