গাংনীতে পারিবারিক উদ্যোগে ইফতার বিতরণ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  09:01 PM, 18 April 2023

তৃতীয় বারের মত বাংলাদেশ কৃষি ব্যাংকের সিনিয়র অফিসার আল আমিন ও স্ত্রী বাঁশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক দিলারা আফরোজের উদ্দ্যেগে ১২ দিনব্যাপী ইফতার বিতরণ সম্পন্ন হয়েছে। ১৫ রমাদান থেকে শুরু করে ২৬ রমজান পর্যন্ত প্রতিদিন ৫০-৬০ জন পথচারীদের মাঝে শেষ দিনেও প্যাকেট করে ইফতার বিতরণ করা হয়। পরিবারে সবাই চাকুরীজীবি হওয়া সত্বেও প্রতিদিন রান্না করে খিচুড়ি মুরগির মাংশ অথবা ডিম এবং ঠান্ডা পানির বোতলসহ পথচারী, রিকশা ভ্যান চালক যারা বাড়িতে গিয়ে ইফতার করার সময় পাননা তাদের জন্য এই আয়োজন।
আয়োজনকারী আল আমিন হোসেন জানান, যারা বাড়িতে গিয়ে ইফতার করতে পারেন না তাদের জন্য ইফতারের ১০/১৫ মিনিট আগে রিজার্ভ ভ্যানে প্রতিদিন এ ব্যবস্থা করা হয়। ২০২১ সাল থেকে এ বছর তৃতীয় বারের মত ইফতারের আয়োজন করা হয়। মহৎ এ কাজে আত্মীয় স্বজনেরাও আর্থিক সহযোগিতা করেন আল আমিনের বড় মেয়ে ডাঃ ঐশি,  ভাইরা ভাই  সাংবাদিক ও প্রভাষক রফিকুল আলম বকুলের পরিবার, বদরুদ্দোজা লাল্টুর পরিবার ও এনায়েতউল্লাহ সাগরের পরিবারের সদস্যরা। প্রতিদিন দিলারা আফরোজকে রান্নায় সহযোগিতা করেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছোট দুই বোন মিনারা আফরোজ লিপি ও হাফিজা আফরোজ রুমি। বাড়ির ছোট ছোট ছেলে মেয়েরা ও এ কাজে সহযোগিতা করেন। রোজা রেখে নিজেদের ইফতার তৈরি করে আবার ৫০/৬০ জনের ইফতার রান্না করা অনেক কঠিন হলেও মানুষের প্রতি ভালবাসা এবং কর্তব্য মনে করে তারা এ কাজ নিয়মিত করে চলেছেন।
মুল উদ্যোক্তা দিলারা আফরোজ বলেন, আমাদের পরিবার ও ছোট বোনদের মাসিক বেতনের একটা অংশ প্রতিমাসে জমা রাখি এবং রোজার মাসে সবাই আরও কিছু অতিরিক্ত টাকা দিয়ে তৃতীয় বারের মত এ ব্যবস্থা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। রোজার মাসে অনেক কষ্ট হয় তারপর ও খুব ভাল লাগে পথচারী, ভ্যান ও  রিকশা চালকদের জন্য ইফতারের ব্যবস্থা করতে পেরে। রোজার মাসে ও ঈদে নিজেদের খরচের বাজেট থেকে কিছু কাটছাট করে মানুষের জন্য ইফতারের ব্যবস্থা করা খুব ভাল কাজ। এবার এ কাজ নতুন করে আর্থিক সহযোগিতা করেছে আমার বড় মেয়ে ডাঃ ঐশি। সে এমবিবিএস পাশ করে এবার প্রথম ডাক্তারী শুরু করেছে। আপনার দোয়া করবেন যেন ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে এ ব্যবস্থা করতে পারি।

আপনার মতামত লিখুন :