গাংনীতে কনকনে শীতে মানুষের জীবনযাত্রা বিপর্যয়ের মুখে

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  04:16 PM, 16 December 2023

মেহেরপুরের গাংনীতে কনকনে শীত আর শৈত্য প্রবাহে মানুষের স্বাভাবিক জীবনযাপন বিপর্যয়ের মুখে পড়েছে। শীতে সবচেয়ে বেশি কাবু হয়ে থাকে বয়স্ক মানুষ এবং শিশুরা। নানা ধরণের শীতজনিত রোগ দেখা দিয়েছে। তীব্র শীত ও ঘন কুয়াশায় সাধারণ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। চরম দুর্ভোগে পড়েছেন দীনমজুর ও নিম্ন-আয়ের মানুষ। এ পর্যন্ত কেউ শীতার্তদের পাশে কেউ দাঁড়ায়নি। তবে প্রশাসন বলছে গরম কাপড়ের চাহিদা দেয়া হয়েছে। বরাদ্দ পাওয়া গেলেই তা বিতরন করা হবে।

গাংনীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, শীত নিবারণে মানুষকে বিভিন্ন স্থানে আগুন পোহাচ্ছে। পাশাপাশি বেড়েছে সোয়েটার, জ্যাকেট, শাল-চাদর, মাফলার-কানটুপিসহ গরম জামা-কাপড়ের কদর। ফলে বাজারে গরম পোশাকের চাহিদা বেড়েছে। অন্যদিকে শীতের পাশাপাশি বেড়েছে কুয়াশার প্রকোপ ও শৈত্য প্রবাহ। যানবাহনগুলোকে দিনের বেলায়ও হেডলাইট জালিয়ে চলাচল করতে দেখা গেছে। অন্যদিকে বৈরী আবহাওয়ার কারণে খেটেখাওয়া মানুষের কষ্ট বাড়ছে। প্রতিদিন আয় করে প্রতিদিন যাদের খেতে হয়, তারা পরিবার নিয়ে দুমুঠো খাবার জোগাড়ের লড়াই করছেন এই প্রচন্ড শীতের ভেতরেও।

গাংনী শহরের পাখিভ্যান চালক আব্দুল আলীম জানান, এই শীতে বাইরে বের হতে পারি না। তবুও দু’মুঠো খাবারের জন্য বের হতে হয়। ভ্যানের চাকা না ঘুরলে জিবন চলে না তাই পুরাতন গরম কাপড় গায়ে জড়িয়ে বেরিয়ে পড়তে হয়। দিনমজুর রাহেন আলী জানান, শীতে হাত পা আড়ষ্ঠ হয়ে পড়ছে। ক্ষেত খামারে কাজ করতে কষ্ট হচ্ছে তবুও সংসারের খরচ সন্তানের পড়ালেখার খরচ জোগাতে বের হতে হচ্ছে।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা গেছে প্রচণ্ড ঠান্ডায় ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে শিশু রোগীর সংখ্যাই বেশি। গত তিন দিনে ২০৩ জন শিশু ও ৮৫ জন বয়ষ্ক রোগি ঠান্ডাজনিত রোগের চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে ভর্তি রয়েছে ৪১ জন।

গাংনী স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক এমকে রেজা জানান, ঠাণ্ডাজনিত রোগ নিয়ে অনেকেই চিকিৎসা নিতে আসছেন। বিশেষ করে শিশু ও বয়ষ্ক লোক বেশি। এ সময় শিশুদের গরম কাপড় পরিধান করাতে হবে। কুসুম গরম পানি পান করাতে হবে। তীব্র শীতে শিশুরা যেন বাইরে বের না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা জানান, শীতার্তদের জন্য কম্বলের চাহিদা দেয়া হয়েছে। বরাদ্দ পাওয়া গেলেই তা বিতরন করা হবে।

আপনার মতামত লিখুন :