আওয়ামীলীগ সরকারের প্রথম শপথ ভূমিতে নৌকা প্রতিকের শতভাগ ভরাডুবী

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  08:01 AM, 13 November 2021

বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের প্রথম শপথ ভূমি মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় অনুষ্ঠিত ২য় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী নৌকা প্রতিকের শতভাগ ভরাডুবি হয়েছে।

মেহেরপুরের মুজিবনগর উপজেলার ৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। মোট ৯টি ইউনিয়নের মধ্যে গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে মুজিবনগর মহাজনপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের কোমরপুর পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দুই প্রার্থীর এজেন্টের মধ্যে কথা কাটাকাটির জের ধরে ভোটকেন্দ্রে উত্তেজনা দেখা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৪ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ সময় প্রায় ৩০ মিনিট ভোট বন্ধ থাকে। বাকি ইউনিয়নে কোন অপ্রীতিকর ঘটনা ছাড়ায় সুষ্ঠভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।
নির্বাচনে মুজিবনগর উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭টিতেই আওয়ামী লীগের দলীয় প্রার্থীদের হারিয়ে বিদ্রোহী প্রার্থীরা জয়ী হয়েছেন।
মুজিবনগরের ৪ ইউনিয়নে সবকটিতেই বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাতে স্ব স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তারা বেসরকারিভাবে বিজয়ীদের নাম ঘোষণা করেন। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া অনেকটা শান্তিপূর্ণ পরিবেশে মেহেরপুরের মুজিবনগর উপজেলার বাগোয়ান, মহাজনপুর, মোনাখালী ও দারিয়াপুর ইউনিয়নের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
উল্লেখ্য,১৯৭১ সালে বাংলাদেশ জাতীয় নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ জয় লাভ করে সরকার গঠন করে, এবং মেহেরপুর-মুজিবনগরে তৎকালীন বৈদ্যনাথ তলার আম্রকাননে প্রথম শপথ অনুষ্ঠান পাঠ করা হয়।তাই এই দিবসটি ১৭ ই এপ্রিল প্রতিবছর বাংলাদেশ আওয়ামী লীগ উদযাপন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম সরকার গঠনের স্থান এবং আওয়ামী লীগের সূতিকাগার হওয়ার সত্তেও দ্বিতীয় ধাপের নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতিকের শতভাগ ভরা ডুবিতে -ত্যাগী, নির্যাতিত আওয়ামী লীগ নেতাকর্মীদের ভাবীয়ে তুলতে শুরু করেছে।
ইউনিয়ন পরিষদের নির্বাচন চলাকালীন সময়ে নৌকার প্রার্থীকে এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক সহ দলীয় নেতাকর্মীদের কে প্রশাসন কর্তৃক চরম নির্যাতন নতুন মোড় নিয়েছে মেহেরপুর জেলা আওয়ামী লীগের রাজনিতীতে।
গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে ৪টি ইউনিয়নে ৪০টি কেন্দ্রে ভোটাররা ভোট দেন। ভোটকেন্দ্রগুলোতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি ছিল যথেষ্ট। কেন্দ্রগুলোতে নারী ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। ৮২ দশমিক ৮৫ ভাগ ভোট পোল হয়েছে। মুজিবনগরের ৪ ইউনিয়নেই নৌকার প্রার্থীদের শতভাগ পরাজয় হয়েছে। উপজেলায় ৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৪০ হাজার ৪শ ৫৫।
বেসরকারি ফলাফল অনুযায়ী মুজিবনগর উপজেলার মহাজনপুর ইউনিয়নে নির্বাচিত হয়েছেন আনারস প্রতীক নিয়ে আলহাজ¦ আমাম হোসেন মিলু তিনি পেয়েছেন ৬ হাজার ১শ ৩৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রেজাউর রহমান নান্নু নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৬ হাজার ৪১ ভোট। এছাড়া ১নং ওয়ার্ডে আখতারুজ্জামান, ২নং ওয়ার্ডে সেলিম বিশ্বাস, ৩নং ওয়ার্ডে বাবু, ৪নং ওয়ার্ডে আরিফ, ৫নং ওয়ার্ডে সোহরাব হোসেন, ৬নং ওয়ার্ডে ফিদু, ৭নং ওয়ার্ডে মইনুদ্দিন ময়না, ৮নং ওয়ার্ডে বিল্লাল হোসেন এবং ৯নং ওয়ার্ডে ওয়াজ সদস্য পদে নির্বাচিত হয়েছেন। এছাড়া ১, ২ ও ৩নং ওয়ার্ডে পান্না খাতুন, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে সিব্রা খাতুন এবং ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে আলপনা খাতুন সংরক্ষিত (মহিলা) সদস্য পদে নির্বাচিত হয়েছেন।
বাগোয়ান ইউনিয়নে আয়ুব হোসেন আনারস প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি পেয়েছেন ১২ হাজার ৭শ ৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুতুবউদ্দিন নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ১০ হাজার ৯শ ৯২ ভোট। এছাড়া ১নং ওয়ার্ডে রফিক, ২নং ওয়ার্ডে সিবাস্তিন মল্লিক, ৩নং ওয়ার্ডে সোহরাব হোসেন, ৪নং ওয়ার্ডে মিস্টার বাবুল মল্লিক, ৫নং ওয়ার্ডে আব্দুর রকিব, ৬নং ওয়ার্ডে রমজান আলী, ৭নং ওয়ার্ডে ওমর ফারুক, ৮নং ওয়ার্ডে রিপন ও ৯নং ওয়ার্ডে দানা সদস্য পদে নির্বাচিত হয়েছেন। এছাড়া ১, ২ ও ৩নং ওয়ার্ডে আফরোজা বানু রোজ, ৩, ৪ ও ৫নং ওয়ার্ডে মারিয়া খাতুন এবং ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে মরিয়ম বিবি সংরক্ষিত (মহিলা) সদস্য পদে নির্বাচিত হয়েছেন।
মোনাখালী ইউনিয়নে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন মফিজুর রহমান মফিজ তিনি পেয়েছেন ৬ হাজার ২শ ৩৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রফিকুল ইসলাম গাইন নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ৭শ ১২ ভোট। এছাড়া ১নং ওয়ার্ডে হাবিবুর রহমান, ২নং ওয়ার্ডে আলাউদ্দিন, ৩নং ওয়ার্ডে আতিকুর রহমান, ৪নং ওয়ার্ডে আবুল কালাম, ৫নং ওয়ার্ডে মমিন, ৬নং ওয়ার্ডে রবিউল ইসলাম, ৭নং ওয়ার্ডে ডালিম, ৮নং ওয়ার্ডে সিরাজ উদ্দিন এবং ৯নং ওয়ার্ডে পালু সদস্য পদে নির্বাচিত হয়েছেন। এছাড়া ১, ২ ও ৩নং ওয়ার্ডে শিল্পী, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে রেহেনা খাতুন এবং ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে আসমানী বেগম সংরক্ষিত (মহিলা) সদস্য পদে নির্বাচিত হয়েছেন।
দারিয়াপুর ইউনিয়নে এস এম মাহবুব আলম রবি ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি পেয়েছেন ৩ হাজার ৯শ ৪৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুস্তাকিম হক নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ১শ ৫৩ ভোট। এছাড়া ১নং ওয়ার্ডে ওমর ফারুক, ২নং ওয়ার্ডে রাসেল মোল্লা, ৩নং ওয়ার্ডে মইদুল ইসলাম, ৪নং ওয়ার্ডে বগা, ৫নং ওয়ার্ডে উজ্জল হোসেন, ৬নং ওয়ার্ডে আসাদুল, ৭নং ওয়ার্ডে শাহজাহান, ৮নং ওয়ার্ডে আব্দুল সাত্তার এবং ৯নং ওয়ার্ডে আব্দুল হান্নান সদস্য পদে নির্বাচিত হয়েছেন। এছাড়া ১, ২ ও ৩নং ওয়ার্ডে কোহিনুর বেগম, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে জহুরা খাতুন এবং ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে সান্তনা খাতুন সংরক্ষিত (মহিলা) সদস্য পদে নির্বাচিত হয়েছেন।

 

সূত্রঃমেহেরপুর প্রেস।

আপনার মতামত লিখুন :