গাংনীতেও জয়ের পাল্লা ভারী বিদ্রোহীদের

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  08:20 PM, 12 November 2021

মেহেরপুরর গাংনী উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদে সকাল ৮টা থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়। ভোটকাটা ও ভোটারদের বাঁধা দেয়ার আশঙ্খা উড়িয়ে দিয়ে সুষ্ঠভাবে ভোট প্রদান শুরু করেন ভোটাররা।

আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় ছিল। সকাল ১০টার দিকে মটমুড়া ইউনিয়নে আওয়ামী লীগের নৌকা প্রার্থী ও তার লোকজন কেন্দ্রে প্রবেশ করে ব্যালট পেপার ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে স্বতন্ত্র প্রার্থী সোহেল আহমেদের কর্মীরা প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুললে গন্ডগোলের সৃষ্টি হয়। খবর পেয়ে তাৎক্ষনিক ম্যাজিস্ট্রেট ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়। এই কেন্দ্রেই দুপুর সাড়ে ১২টার দিকে নৌকার প্রার্থীর লোকজন কামারখালী গ্রামের লোকজনকে কেন্দ্রে আসতে বাঁধা প্রদান করে।

খবর পেয়ে পুলিশের স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা তাৎক্ষনিক ঘটনাস্থলে ছুটে যায়। পরবর্তীতে শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করেন কামারখালী গ্রামের ভোটাররা। এছাড়া সাহারবাটী ইউনিয়নের ২নং ওয়ার্ডের ভোমরদহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হাফিজুল ইসলাম নামের এক মেম্বার প্রার্থীকে হামলা করে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবান আলীর কর্মীরা। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এই ইউনিয়নের হিজলবাড়ীয়া কেন্দ্রে ভুয়া ভোটার ভোট দিতে এসে জিল্লুর রহমান (১৭), বাচ্চু হোসেন (১৭) এবং শাওন হোসেন (১৭) নামের তিন যুবকে আটক করে ডিবি পুলিশ। পরে গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মৌসুমী খানম এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১১ এর ৩১(২) ধারায় তিন যুবকের নিকট থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা বাদে শান্তিপূর্ণ পরিবেশে গাংনী উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

নির্বাচনে ২টি নৌকা এবং ৩টিতে স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী) জয়লাভ করেছেন। সাহারবাটি ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী মশিউর রহমান ও বামন্দী ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ওবাইদুর রহমান কমল জয়লাভ করেছেন।

এছাড়া আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হিসাবে কাথুলী ইউনিয়নে মিজানুর রহমান রানা, মটমুড়া ইউনিয়নে সোহেল আহমেদ এবং তেঁতুলবাড়ীয়া ইউনিয়নে নাজমুল হুদা বিশ^াস জয়লাভ করেছেন।

মটমুড়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী সোহেল আহমেদ ১২ হাজার ৭শ ১৮ ভোটের বড় ব্যবধানে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীকে পরাজিত করে আবারও চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সোহেল আহমেদ আনারস প্রতীক নিয়ে ১৮ হাজার ৩শ ২০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবুল হাশেম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ৬শ ২ ভোট। এই যুবলীগ নেতা সোহেল আহমেদ গত ইউনিয়ন পরিষদ নির্বাচনেও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আবুল হাশেমকে পরাজিত করে চেয়ারম্যান হয়েছিলেন।

জাতীয় পার্টির প্রার্থী আব্দুস ছালাম লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ৬শ ১৯ ভোট। মটমুড়া ইউনিয়নে ১১টা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ৩৪ হাজার ৮শ ৬৭। মোট বৈধ ভোটের সংখ্যা ২৪ হাজার ৫শ ৪১। বাতিলকৃত ভোটের সংখ্যা ৬শ ৭৬।

সাহারবাটি ইউনিয়নে মশিউর রহমান নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি পেয়েছেন ৭ হাজার ৬শ ৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রাকিবুল ইসলাম টুটুল মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৪ হাজার ৯শ ৯২ ভোট। স্বতন্ত্র প্রার্থী বাসিরুল আজিজ বিশ^াস চশমা প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৪৪ ভোট, জাতীয় পার্টির প্রার্থী বাবলু হোসেন লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ২শ ৯৪ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী ছানারুল ইসলাম আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৮১ ভোট। সাহারবাটি ইউনিয়নে ৯টা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ১৯ হাজার ২শ ৫২। মোট বৈধ ভোটের সংখ্যা ১৫ হাজার ৪৫। বাতিলকৃত ভোটের সংখ্যা ২শ ৪৩।

বামন্দী ইউনিয়নে ওবাইদুর রহমান কমল নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি পেয়েছেন ৬ হাজার ৫শ ২৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাবেক চেয়ারম্যান আব্দুল আওয়াল চশমা প্রতীক নিয়ে পেয়েছেন ৪ হাজার ৮শ ৮৩ ভোট। স্বতন্ত্র প্রার্থী আজিজুল হক আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৮শ ৪১ ভোট, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ২শ ৯৯ ভোট। বামন্দী ইউনিয়নে ৯টা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ২১ হাজার ৫শ ১৪। মোট বৈধ ভোটের সংখ্যা ১৬ হাজার ৫শ ৫৭। বাতিলকৃত ভোটের সংখ্যা ৪শ ৯২।

কাথুলী ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মিজানুর রহমান রানা আনারস প্রতীক নিয়ে আবারও নির্বাচিত হয়েছেন তিনি পেয়েছেন ৫ হাজার ৭শ ৮৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবুল বাসার মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৪ হাজার ২ ভোট। এই ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রার্থী গোলজার হোসেন ৩ হাজার ২ ভোট পেয়ে রয়েছেন তৃতীয় অবস্থানে। স্বতন্ত্র প্রার্থী শিহাব আলী দুটি পাতা প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৩শ ৬৫ ভোট। কাথুলী ইউনিয়নে ৯টা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ১৮ হাজার ৫শ ৫৬। মোট বৈধ ভোটের সংখ্যা ১৫ হাজার ১শ ৫৩। বাতিলকৃত ভোটের সংখ্যা ৩শ ১৬।

এছাড়া তেঁতুলবাড়ীয়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী নাজমুল হুদা বিশ^াস আনারস প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি পেয়েছেন ৬ হাজার ৮শ ২৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সমর্থিত মোতালেব হোসেন ঘোড়া প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ৪শ ৬৮ ভোট। এই ইউনিয়নেও আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রার্থী আব্দুল্লাহ আল মামুন ৪ হাজার ৮০ ভোট পেয়ে রয়েছেন তৃতীয় অবস্থানে। বিএনপি সমর্থিত বর্তমান চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৯শ ১২ ভোট, ইসলামী আন্দোলন বাংলাদেশের এনামুল হক হাত পাখা প্রতীক নিয়ে পেয়েছেন ৪শ ভোট। তেঁতুলবাড়ীয়া ইউনিয়নে ৯টা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ২৪ হাজার ৫শ ৩৫। মোট বৈধ ভোটের সংখ্যা ১৮ হাজার ৬শ ৮৯। বাতিলকৃত ভোটের সংখ্যা ৫শ ৪৮।

আপনার মতামত লিখুন :