যত টাকা কমতে পারে জ্বালানির দাম

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  02:25 PM, 05 March 2024

চলতি বছরের মার্চ মাসেই জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করবে সরকার। বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে দাম কিছুটা কমিয়ে বিক্রি হবে ডিজেল, অকটেন ও পেট্রোল।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, প্রতিলিটার ডিজেল ও কেরোসিনের দাম ৪ টাকা কমানো হতে পারে। অর্থাৎ বর্তমানে ১০৯ টাকার তেল ১০৫ টাকা নির্ধারণ করা হতে পারে।

এছাড়া ১৩০ টাকা দরে বিক্রি হওয়া অকটেনের দাম লিটারপ্রতি ১১৫ টাকা এবং ১২৫ টাকা দরে বিক্রি হওয়া পেট্রোলের দাম ১১১ টাকা নির্ধারণ করা হতে পারে।

চলতি মার্চ থেকেই আন্তর্জাতিক বাজারের সাথে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের দাম নির্ধারণ নতুন পদ্ধতি বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। মূলত, এই সমন্বয়ের পরেই জ্বালানি তেলের দাম কমার আভাস পাওয়া যাচ্ছে। এমন ইঙ্গিত দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সচিবালয়ে রবিবার (৩ মার্চ) সাংবাদিকদের তিনি বলেন, “জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে। আমরা চাই প্রতি মাসে মূল্য সমন্বয় হোক। অশা করি, চলতি মাসে গ্রাহক পর্যায়ে জ্বালানি তেলের দাম কমবে।”

উল্লেখ্য, ডিজেলের দাম কমলে বাস ও ট্রাক মালিকদের কমে যাওয়ার পাশাপাশি সেচের ব্যয়ও কমবে। অকটেন ও পেট্রোলের দাম কমলে গাড়ি ও মোটরসাইকেল ব্যবহারকারীদের ব্যয় কমবে। তাই ডিজেলের দাম কমলে পরিবহন ভাড়াও সমন্বয় করা হতে পারে।

আপনার মতামত লিখুন :