মেহেরপুর কোর্ট মসজিদের দোকান উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  04:09 PM, 07 June 2022

মেহেরপুর কোর্ট মসজিদের দোকান উচ্ছেদের প্রতিবাদে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। প্রায় ঘন্টাব্যাপি চলা বিক্ষোভের সময় শহরের কোর্ট মোড় থেকে হোটেল বাজার এলাকার সকল দোকানপাট বন্ধ করে দেয় ব্যবসায়ীরা। আজ মঙ্গলবার (০৭ জুন) বেলা ১১টার দিকে সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আবু সাইদের নেতৃত্বে প্রশাসনের একটি টিম কোর্ট মসজিদের সামনের দোকানপাট ভাঙ্গা শুরু করেন। এসময় দোকান মালিক ও তাদের পরিবারের লোকজন অনুরোধ করে সময় প্রার্থনা করেন তারা। ব্যবসায়ীদের অনুরোধ না শোনায় সড়কে টায়ার জ¦ালিয়ে বিক্ষোভ শুরু করে তারা। এক পর্যায়ে পুলিশ ঘটানস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করেন। এদিকে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, ব্যবসায়ীদের সাথে একাধিকবার মিটিং করা হয়েছে এবং তাদেরকে অনুরোধ করা হয়েছে যেন তারা মালামাল সরিয়ে নেয়। তাদেরকে নোটিশও দেওয়া হয়েছে। এরপরেও এ ধরনের ঘটনা দু:খজনক।
মেহেরপুর হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হান্নান বলেন, মেহেরপুর কোর্ট মোড় এলাকায় জেলা প্রশাসক কার্যালয়ে অদূরে কোর্ট জামে মসজিদ। মসজিদের জায়গায় তৈরী করা ১৭টি দোকান মসজিদ কমিটির কাছ থেকে লিজ নিয়ে ব্যবসা করছেন অনেক ব্যবসায়ী। কোর্ট মসজিদের সভাপতি হিসেবে পদাধিকার বলে দায়িত্বে থাকেন জেলা প্রশাসক। সামসুর রহমান যখন জেলা প্রশাসক ছিলেন তখন মসজিদ কমিটির কাছ থেকে দোকানগুলো লিজ নেওয়া হয়।
জানা গেছে, মেহেরপুর জেলা প্রশাসক সম্প্রতি এই দোকানগুলো উচ্ছেদের জন্য নোটিশ দেন দোকানীদের। দোকানগুলো উচ্ছেদ করলে দরিদ্র ব্যবসায়ীরা পথে বসবে তাই দোকানী ও ব্যবসায়ী সমিতির নেতারা জেলা প্রশাসককে এ সিদ্ধান্ত থেকে সরে আসতে অনুরোধ করে আসছিলেন।
হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাহিদ ইকবাল সিমন বলেন, একটি মাত্র নোটিশ দিয়ে মালামাল সরিয়ে নিতে বলা হয়। এ কারণে হোটেল বাজারের সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। সুষ্ঠ সুরাহা না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে ঘোষণা দেন তিনি।

আপনার মতামত লিখুন :