মেহেরপুরে তাপদাহে পুড়ছে সাধারণ মানুষ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  09:43 AM, 12 April 2023

গেল কয়েক দিনে তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণ পশ্চিমের জেলা মেহেরপুর। জেলায় তাপমাত্রা ৩৭ থেকে ৩৯ ডিগ্রিতে ওঠানামা করছে। প্রচণ্ড গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। (১১ এপ্রিল) দুপুর ১২টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৩ শতাংশ।

এমন অবস্থায় সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। কারণ প্রতিদিনের আয়-রোজগারে তাদের ভাটা পড়েছে। আবার তাপপ্রবাহে অনেকেই কাজ করতে পারছেন না। ফলে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। তাপপ্রবাহের পাশাপাশি পবিত্র রমজান মাস হওয়ায় গরমে ভোগান্তি কয়েক গুণ বেড়েছে। প্রতিদিন কাজ করতে না পারলে পরিবার পরিজন নিয়ে কীভাবে ঈদ উদযাপন করবেন তা নিয়ে দুশ্চিন্তায় শ্রমজীবী মানুষ।

সরেজমিনে মেহেরপুর শহরের বিভিন্ন সড়কে দেখা গেছে, অনেকেই তীব্র তাপপ্রবাহে কাজের ফাঁকে একটু জিরিয়ে নিচ্ছেন। কেউ চোখে মুখে পানি ছিটিয়ে আবার কেউ পানি পান করে তৃষ্ণা মেটাচ্ছেন।

সদর উপজেলার কোর্ট মোড়ের মুদি ব্যবসায়ী মামুন বলেন, প্রচণ্ড তাপের কারণে দোকানে একেবারেই বিক্রি নেই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতাও কমতে থাকে।

দিন মজুর জাব্বারুল বলেন, সকালের দিকে একটু ঠান্ডা অনুভূত হলেও বেলা যত বাড়ছে সূর্যের তাপও ততই বাড়ছে। রোজা রেখে কাজ করতে ভীষণ কষ্ট হচ্ছে। বারবার চোখে মুখে পানি দিচ্ছি আর কাজ করছি।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান জানিয়েছেন, এ তাপপ্রবাহ আরও কয়েক দিন অব্যাহত থাকবে। আপাতত দু একদিনের মধ্যে বৃষ্টি বা কালবৈশাখী হওয়ার কোনো সম্ভাবনা নেই।

এর আগে গত ৯ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৯. ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

 

আপনার মতামত লিখুন :