মধুমতি লবন কোম্পানীসহ ডিলারের বিরুদ্ধে মেহেরপুর আদালতে মামলা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  10:04 PM, 09 April 2023

অস্বাস্থ্যকর ও নিম্নমানের লবন বাজারে বাজারজাত করার অপরাধে মেহেরপুরে মধুমতি সল্ট ইন্ডাস্ট্রিজ প্রা: লি: খুলনার ব্যবস্থাপক গিয়াস উদ্দিন এবং মেহেরপুর আঞ্চলিক ডিলার আকবর আলীর বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইনের ২০১৩ এর ৫৮ ধারা সহ তফসিল বর্ণিত ২৬ ও ৪১ ধারায় মামলা হয়েছে। রবিবার (৯ এপ্রিল) মেহেরপুর সদর আমলী আদালতের বিচারক এস এম শরিয়ত উল্লাহ অভিযুক্ত দুই আসামীকে বিচারের সম্মুখিন করতে তাদের নামে সমন জারীর নির্দেশ দিয়েছেন। একই সাথে ২০ এপ্রিলের মধ্যে সরবরাহকৃত সমস্ত লবন মেহেরপুরের সকল বাজার প্রত্যাহার করে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন।

আদালত সূত্রে জানাগেছে, মেহেরপুরে অস্বাস্থ্যকর এবং নিন্মমানের আয়োডিনযুক্ত মধুমতি লবন দীর্ঘদিন ধরেই বাজারজাত করে ক্রেতা সাধারণকে ঠকিয়ে আসছিল বলে অভিযোগ ক্রেতাদের। এই অভিযোগের প্রেক্ষিতে আদালত মধুমতি সল্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে স্বপ্রণোদিত মামলা দায়ের করে। বিশুদ্ধ খাদ্য আইনে মামলা নং-২।

আদালত নালিশকারীদের নালিশ এবং দাখিলি কাগজপত্র পর্যালোচনা করে লবনের নমুনা পরীক্ষার নির্দেশ দেয়। আদালতের নির্দেশ অনুযায়ী ৩০ জানুয়ারী জনস্বাস্থ্য ইন্সটিটিউড, মহাখালী, ঢাকা নমুনা পরীক্ষা ও বিশ্লেষণের ফলাফলের সনদ পর্যালোচনায় দেখা যায়- মধুমতি আয়োডিনযুক্ত লবন বলা হলেও রাসায়নিক পরীক্ষায় লবনে আয়োডিনের অস্তিত্ব নিয়ে বিতর্ক এবং লবনটি মানসম্মত নয় বলে উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয় ২০১৯ সালের ১৪ মে বিএসটিআই- এর পরীক্ষা রিপোর্টে পণ্য নিম্নমানের হওয়ায় দেশের ৫২টি পণ্যের উৎপাদন, প্রক্রিয়াকরণ, মজুদ, পরিবহন, সরবরাহ ক্রয় বিক্রয় জরুরী ভিত্তিতে বন্ধ করে বাজার হতে প্রত্যাহারসহ জব্দকরণের যে তালিকা করা হয়েছিল সেই তালিকায় মধুমতি সল্ট থাকার পরও তারা এতদিন সরকারী নির্দেশ উপেক্ষা করে নিম্নমানের লবন বিক্রি করে ক্রেতা সাধারণের সাথে প্রতারণা করে আসছিল। এই নিন্মমানের মধুমতি লবন বাজার থেকে উঠিয়ে নেওয়ার জন্য নালিশকারী ১০ মার্চের মধ্যে মধুমতি আয়োডিন সল্ট প্রা:লি: এর মেহেরপুর ডিলার আকবর আলীকে নেটিশ ইস্যু করা সত্বেও তা অমান্য করে বাজারে মানহীন অস্বাস্থ্যকর লবন বিক্রি অব্যাহত রাখে।
আদালত সার্বিক বিবেচনায় খুলনার ফুলতলা উপজেলার দামোদার এলাকার মধুমতি সল্ট ইন্ডাস্ট্রিজ প্রা: লি: এর ব্যবস্থাপক গিয়াস উদ্দিন এবং মেহেরপুর আঞ্চলিক ডিলার গার্লস স্কুল পাড়ার মৃত আবুল কালামের ছেলে আকবর আলীর বিরুদ্ধে সমন জারীসহ দ্রুত সমস্ত বাজার থেকে লবন প্রত্যহারের নির্দেশ দিয়েছেন। সেই সাথে ২১ মে মামলার পরবর্তী আইনগত আদেশের দিন ধার্য্য করেছেন।

আপনার মতামত লিখুন :