গাংনীর দুই চরমপন্থীসহ ৩১৫ জন চরমপন্থীর আত্মসমর্পণ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  07:16 AM, 22 May 2023

মেহেরপুরের গাংনীর দুই চরমপন্থীসহ পূর্ববাংলা কমিউনিস্ট পার্টি (এমএল জনযুদ্ধ), লালপতাকা ও সর্বহারাসহ বেশ কয়েকটি চরমপন্থী দলের ৩১৫ সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে অস্ত্রসহ আত্মসমর্পণ করেছেন। রোববার (২১ মার্চ) দুপুরে সিরাজগঞ্জ র‌্যাব-১২ সদর দপ্তরে এক অনুষ্ঠানের মাধ্যমে তারা আত্মসমর্পণ করেন।র‌্যাব-১২ গাংনী ক্যাম্প সুত্রে জানা গেছে, স্বাভাবিক জীবন যাপনের লক্ষ্যে গাংনীর কষবা গ্রামের তমেজ উদ্দীনের ছেলে সিদ্দিক (৬৫) ও রায়পুর গ্রামের মৃত খবির উদ্দীনের ছেলে মানজার (৫৯) আত্মসমপর্ণ করে। র‌্যাব-১২ তাদেরকে পুর্নবাসন করছে। তারা যেন স্বাভাবিক জীবন যাপন করতে পারে সেলক্ষ্যে সরকারের পক্ষে যাবতীয় ব্যবস্থা করবে র‌্যাব।
র‌্যাব সুত্রে জানা গেছে, হত্যাকাণ্ডসহ বিভিন্ন অভিযোগে সিদ্দিক ও মানজেরের নামে একটি করে মামলা ছিল। যে মামলায় বিজ্ঞ আদালত থেকে তারা খালাস পায়। তারা নিষিদ্ধ ঘোষিত সংগঠন জনযুদ্ধের (এম এল লাল পাতাকা) সদস্য ছিল। তবে তারা এখন নিষ্ক্রিয়। বর্তমানে তারা পরিবারের সাথেই বসবাস করছে। ভবিষ্যতে আর কখনও চরমন্থীর সাথে সম্পৃক্ত না হয়ে স্বাভাবিক জীবন-যাপন করতে চাই বিধায় তাদেরকে সুযোগ দেওয়া হয়েছে।
র‌্যাব সুত্রে জানা গেছে, এ দুজনের কাছে কোন অস্ত্র ছিল না। তারা স্বশীরের উপস্থিত হয়ে আত্মসমর্পণ করে। রাতেই তাদেরকে সিরাজগঞ্জ থেকে ফিরিয়ে এনে নিজ নিজ বাসায় পৌঁছে দেওয়া হয়েছে।
আত্মসমর্পণ অনুষ্ঠানে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম. খুরশীদ হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‌্যাব-১২ অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মারুফ হোসেন, সিরাজগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার, সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না, সিরাজগঞ্জ-৩ (তাড়াশ-রায়গঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. আব্দুল আজিজ, সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনের সংসদ সদস্য তানভীর ইমাম, সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য মেরিনা জাহান কবিতা, সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানসহ র‌্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
প্রধান অতিথির বক্তৃতায় আসাদুজ্জামান খান বলেন, র‌্যাব নানাবিধ ভালো কাজ করে যাচ্ছে, আস্থা অর্জন করেছে। এ জন্যই চরমপন্থীরা আত্মসমর্পণের জন্য র‌্যাবের সঙ্গে যোগাযোগ করেছে। র‌্যাব আইনশৃঙ্খলা বজায় রাখার পাশাপাশি মাদক ও সন্ত্রাস নির্মূলে কাজ করে যাচ্ছে। পাশাপাশি নানান মানবিক কার্যক্রমও পরিচালনা করছে।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী আজকেও আমাকে আসার আগে বলেছেন, আপনারা যারা আজ আত্মসমর্পণ করে আলোর পথে ফিরে আসছেন তাদের আর্থিক সহযোগিতা থেকে শুরু করে সার্বিক ও সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

আপনার মতামত লিখুন :