গাংনীতে কৃষি জমিতে পুকুর খনন

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  03:42 PM, 30 December 2022

মেহেরপুরের গাংনীর উপজেলার কামারখালী মাঠে কৃষি জমিতে পুকুর খনন, আশেপাশে প্রায় ২০ বিঘা জমি ভাঙ্গনের মুখে।সরেজমিন ঘুরে দেখা যায় কফিল উদ্দিন মালিথার ছেলে নুর ইসলাম তার ২ বিঘা নিজ জমিতে ভেকু দিয়ে মাটি খনন করে পুকুর তৈরি করছে। এতে আশেপাশের প্রায় ২০ বিঘা জমি ভেঙে পুকুরে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

কয়েকজন জমির মালিক জানান, নুর ইসলাম ভেকু দিয়ে জমি খনন করে কৃষি জমিকে পুকুরে রূপান্তরিত করছেন। এতে ৩ ফসলা অনেক জমি ভেঙে ঐ পুকুরে চলে যাচ্ছে।

ভেকু চালক রাকিবুল ইসলাম জনান, আমাকে ভাড়া করে এনেছে পুকুর খনন করার জন্য। তবে কৃষি জমি নষ্ট করে পুকুর খননের সত্যতা স্বীকার করেন তিনি।

জমির মালিক নুর ইসলাম জানান, স্থানীয়রা আমাকে আমার জমিতে ঠিকমতো চাষাবাদ করতে দেয় না তাই বাধ্য হয়ে ভাঁটা মালিকের কাছে মাটি বিক্রি করে দিয়েছি। জমির রূপ পরিবর্তনের কোন অনুমতি আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, আমি আমার জমির মাটি কেটে বিক্রি করব এতে কার কাছে অনুমতি নেব বা অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করিনি।

গাংনী উপজেলা নির্বাহি অফিসার মৌসুমী খানম জানান, আশেপাশের জমিওয়ালারা লিখিত অভিযোগ করলে নুর ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মেহেরপুর জেলা প্রশাসক ড.মুনসুর আলম খান জানান, এ বিষয়ে আমার জানা নেই,তিনি আরো জানান, কেউ ইচ্ছা করলেই জমির রূপ পরিবর্তন করতে পারে না।

আপনার মতামত লিখুন :