লক ডাউনের এগারদিনে গাংনীতে সাড়ে ৬১ হাজার টাকা জরিমানা আদায়

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  10:25 PM, 12 July 2021

করোনা সংক্রমণরোধে চলমান বিধি-নিষেধ মানাতে মেহেরপুর গাংনী উপজেলার ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যহত রয়েছে। বিশেষ করে গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি খানম ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে নির্দেশনা বাস্তবায়নে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন। এগারদিনে মোট ৯৮টি মামলায় ৬১ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড করেছেন তিঁনি।

জানা গেছে, গেল ১ জুলাই কঠোর বিধি-নিষেধ আরোপ হলে জেলা প্রশাসন বিভিন্ন টিমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব প্রদান করেন। অন্য যেকোন সময়ের চেয়ে গেল ১২ দিন ভ্রাম্যমাণ আদালত বেশ জোরালো ভুমিকা রাখতে শুরু করেন। ফলে জরিমানার পরিমাণ বাড়তে থাকে। বিশেষ করে গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি খানম গাংনী উপজেলা শহরের পাশাপাশি গ্রামের দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দিকে বেশি মনোযোগ দেন।

আর এতে গ্রামের চায়ের দোকানসহ অন্যান্য মাচানে আড্ডা নিয়ন্ত্রণে আসে। চলমান লক ডাউনে মাস্ক পরার অভ্যেস অন্য যেকোন সময়ের চেয়ে অনেক বেশি। যা ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও পুলিশের তৎপরতার কারণেই সম্ভব বলে মনে করছেন স্থানীয় সচেতন মানুষ।

থানা পুলিশের একাধিক টিম ও স্থানীয় পুলিশ ক্যাম্পগুলো নিজ নিজ এলাকার মধ্যে নির্দেশনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। গেল বছরের লক ডাউনের সময় গ্রামের মানুষের মাঝে মাস্ক পরার অভ্যেস ছিল খুবই কম। এবার গ্রামের রাস্তাঘাটে বা হাট-বাজারের বেশিরভাগ মানুষ মাস্ক পরছেন। প্রশাসন ও পুলিশের জোরালো ভুমিকার কারণে এ পরিবর্তন বলে জানান স্থানীয়রা।

গাংনী উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, ১ জুলাই থেকে কঠোর বিধি-নিষেধ আরোপের পর তা বাস্তবায়নে মাঠে নামেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি খানম। সকাল থেকে রাত অবধি এ উপজেলার বিভিন্ন গ্রামে অভিযান পরিচালনা করেন। স্বাস্থ্যবিধি না মানা ও বিনা প্রয়োজনে ঘর থেকে বের হওয়া, মাচানে আড্ডা দেওয়া, নির্দিষ্ট সময়ের পরেও দোকান খুলে রাখা, মোটর সাইকেলে দুই জন আরোহীসহ নিষেধাজ্ঞার অন্যান্য বিষয় লঙ্ঘণকারীদের বিরুদ্ধে ৯৮টি মামলায় ৬১ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড করেন তিঁনি।

আপনার মতামত লিখুন :