বয়স্কদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে- গাংনীর গাঁড়াডোব একতা ক্লাব

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  11:11 PM, 16 October 2020

মেহেরপুরের গাংনী উপজেলার ধানখোলা ইউনিয়নের গাঁড়াডোব গ্রামে পিছিয়ে পড়া বৃদ্ধদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে গাঁডাডোব শেখপাড়া একতা ক্লাব। এ ক্লাব থেকে শিক্ষা নিচ্ছেন প্রায়ই ৪০জন বৃদ্ধ। যাদের বয়স ৫০ থেকে ৭০ বছর পর্যন্ত।

২০১৩ ইং সাল থেকে এ পর্যন্ত গাঁড়াডোব শেখ পাড়া একতা ক্লাবের সদস্যরা মিলে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন। শিক্ষা নিতে আসা এ সব বৃদ্ধরা শুধু বইয়ের ভিতরে সীমাদ্ধতা থাকছেন না। বইয়ের বাইরেও নানা জানা-অজানা ইতিহাস সম্পর্কে জানতে পারছেন। এছাড়াও তারা কলম-খাতা নিয়ে লিখতেও পারছেন। অক্ষর জ্ঞানহীন এসব মানুষদের শিখাতে পেরে আত্ম তৃপ্তি পাচ্ছেন এ শিক্ষা কেন্দ্রের শিক্ষক আরিফুল ইসলাম।

শিক্ষা নিতে আসা বৃদ্ধ শমসের আলী জানান এর আগে নিজের নামটা লিখতে পারতাম না। এ কেন্দ্রে থেকে শিক্ষা নিয়ে আমি লিখতে ও পড়তে পারছি। নিজে হিসেব-নিকেশ করতে পারছি। মানুষ শুধু চাকরীর জন্য লেখা-পড়া করেনা। লেখা-পড়া মানুষকে দুনিয়া সম্পর্কে জানতে সাহায্য করে। ছোট বেলায় অভাব অন্টনের মধ্য বাবা-মা লেখা-পড়া শেখাতে পারেনি। শেষ বয়সে লেখা-পড়া শিখে অন্তত কিছুটা হলেও নতুন কিছু জানতে পেরেছি। রাতে অনেক এলাকার মানুষ চায়ের দোকানে আড্ডা দিয়ে থাকে। আমরা আড্ডা না দিয়ে জীবনের ফেলে আসা সুযোগটি আরেকবার নেয়ার জন্য রাতে একতা ক্লাবে লেখা-পড়া শিখতে যায়।

গাঁড়াডোব শেখ পাড়া একতা ক্লাবের সভাপতি সমাজ সেবক ফজলুল হক জানান আমরা মহল্লার মানুষ মিলে কিছু শিক্ষিত বেকার-যুবকদের সাথে নিয়ে বেশ কয়েক বছর যাবত একটি বঁাশের বেড়া দিয়ে তৈরী ক্লাবে বৃদ্ধদের মাঝে শিক্ষা দিয়ে আসছি। এখানে কয়েকজন শিক্ষিত বেকার-যুবক শিক্ষাদানে সহযোগিতা করে আসছে। এসব বেকারদের ক্লাবের পক্ষ থেকে সম্মানীয়ও দেয়া হয়না। তারা স্বেচ্ছায় শিক্ষাদান করে থাকেন। এ ক্লাবের সদস্যরা শুধু শিক্ষাদানের কাজে লিপ্ত নয়। পাশাপাশি গরীব-অসহায়দের কন্যা দায়ের জন্য আর্থিক সহযোগিতাও করে থাকে। মাদক মুক্ত মহল্লা গড়ার জন্য চেষ্টা করে যাচ্ছে। শিক্ষা ক্ষেত্রে ঝরেপড়া রোধেও কাজ করে আসছে।

আপনার মতামত লিখুন :