জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন মেহেরপুরের ৩ বিশেষজ্ঞ চিকিৎসক

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  10:44 AM, 24 December 2020

বর্তমান করোনা পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে সরকারি সেবার পাশাপাশি বিনামূল্যে সেবা দিচ্ছেন মেহেরপুরে জেলায় কর্মরত গাংনী উপজেলার চিকিৎসক সন্তানরা।

করোনার দূর্যোগের মধ্যে সরকার নির্ধারিত ডিউটি শেষ করে গাংনীবাসীর সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বেচ্ছায় সেবা দিয়ে যাচ্ছেন মেহেরপুরের ৩ জন বিশেষজ্ঞ চিকিৎসক। বিনামূল্যে চিকিৎসা সেবার পাশাপাশি দরিদ্র রোগীদের নামমাত্র ফি এর বিনিময়ে স্বাস্থ্য সংক্রান্ত পরিক্ষাগুলো করানোর ব্যবস্থাও করে দিচ্ছেন তারা। জীবন ঝুঁকির মধ্যেও দুঃসময়ে রোগীদের সেবা দিতে পেরে আনন্দিত মেহেরপুর সদর হাসপাতালের সহকারী সার্জন ডাঃ মাহাবুবুল হাসান মেহেদী, গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ও ডাঃ মেহেদীর সহধর্মিণী ডাঃ সাদিয়া সুলতানা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডাঃ শাদমান সাকিব।

চিকিৎসকদের তথ্যমতে জানা যায়, তাদের ব্যাক্তিগত উদ্যোগে এবং মেহেরপুর জেলার অন্যতম সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন কাম ফর হিউম্যানিটি (সিএফএইচ) এর সমন্বয়ে গাংনী উপজেলাবাসীর সঠিক ও বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানে কাজ করছে তারা। গাংনী উপজেলার প্রতিটি ইউনিয়ন পর্যায়ে বিনামূল্যে মেডিকেল ক্যাম্পের মাধ্যমে রোগীদের নিকট সেবা পৌঁছে দিচ্ছেন উক্ত চিকিৎসকগণ।

চিকিৎসকদের সম্মতিক্রমে মেডিকেল ক্যাম্পের আয়োজন ও সার্বিক তত্ত্বাবধান করছে সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন কাম ফর হিউম্যানিটি (সিএফএইচ)

উক্ত বিষয়ে তারা বলেন, আমরা এলাকার ছেলে হিসেবে এলাকার মানুষগুলোর পাশে দাড়াতে পেরে নিজেদের ধন্য মনে করি। এলাকাবাসীর জন্য কিছু করতে পারাটার মধ্যেও অনাবিল আনন্দ লুকিয়ে থাকে। শুধু মেডিকেল ক্যাম্প বলেই নয় করোনা ক্রাইসিসে আমরা টেলিমেডিসিন সেবা প্রদান করেছি সেসাথে গরিব অসহায় রুগীদের বিনামূল্যে বা নামমাত্র অর্থের বিনিময়ে সেবা প্রদান করছি । যতদিন বেচে থাকবো ততোদিন এলাকাবাসীসহ গরীব অসহায় রুগীদের সেবায় নিজেদের নিয়জিত রাখার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো।

কাম ফর হিউম্যানিটি’র সংশ্লিষ্ট সদস্যরা জানান, গাংনী উপজেলায় তাদের মতো মানবিক চিকিৎসকগুলোর জন্য আমরা গর্বিত। তাদের সেবা পেয়ে উপজেলার অনেক মানুষ উপকৃত হচ্ছে। এরিমধ্য উক্ত চিকিৎসকগণ ও সিএফএইচ এর সমন্বয়ে মেডিকেল ক্যাম্পের আয়োজন করে প্রায় দেড়’শতাধীক মানুষ উপকৃত হয়েছে।

উল্লেখ্য ডাঃ মাহাবুবুল হাসান মেহেদী বগুড়া মেডিকেল কলেজ হতে এম বি বি এস ও ৩৯ তম বি সি এস (স্বাস্থ্য) উত্তীর্ণ হয়ে বর্তমানে ২৫০ শয্যা বিশিষ্ট মেহেরপুর জেনারেল হাসপাতালে সহকারী সার্জন (ইউরোলজী) হিসেবে কর্মরত রয়েছেন। ডাঃ মেহেদী মেহেরপুরের গাংনী উপজেলার তেতুলবাড়িয়া ইউনিয়নের কল্যাণপুর নামক গ্রাম জন্মগ্রহণ করেন।

ডাঃ সাদিয়া সুলতানা বগুড়া মেডিকেল কলেজ হতে এম বি বি এস ও ৩৯ তম বি সি এস (স্বাস্থ্য) উত্তীর্ণ হয়ে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ডাঃ মাহাবুবুল হাসান মেহেদীর সহধর্মিণী।

ডাঃ শাদমান সাকিব ঢাকা ডেন্টাল কলেজ হতে বি ডি এস, পি জি টি (ওরাল এন্ড ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারি) ও ৩৯ তম বি সি এস(স্বাস্থ্য) উত্তীর্ণ হয়ে বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একমাত্র ডেন্টাল সার্জন হিসেবে কর্মরত রয়েছেন। তিনি গাংনী পৌরসভার চৌগাছা ৪ নং ওয়ার্ডের সন্তান।

আপনার মতামত লিখুন :