গাংনীর গোপালনগরের সরকা‌রি বিল ও কৃষ‌কের ফসল রক্ষায় মানববন্ধন

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  07:47 PM, 16 September 2022

মেহেরপুর গাংনীর গোপালনগ‌রের ঐতিহ্যবাহী সরকা‌রি চাতরের বিল দখলমুক্ত ও কৃষি জমির ফসল রক্ষার্থে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে চার গ্রামের লোকজন। শুক্রবার বি‌কাল সাড়ে ৫টার দিকে গোপালনগর গ্রামের সড়‌কে বি‌লের পা‌শে প্রতিবাদী এ অনুষ্ঠা‌নের আয়োজন করা হয়।
গোপালনগর, হাড়িয়াদহ, ঝোড়পাড়া ও শিমুলতলা গ্রামের অন্ততঃ ৫ শতা‌ধিক কৃষক এ অনুষ্ঠানে অংশ নি‌য়ে প্রতিবাদী দা‌বি উত্থাপন ক‌রেন।
মানব বন্ধন শেষে চাতর বিল নিয়ে বক্তব্য রাখেন গোপালনগর গ্রামের আব্দুর রহমান ও রবগুল হোসেন।
বক্তারা জানান, বিলটি এসএ এবং সিএস রেকর্ডে অন্তর্ভুক্ত থাকলে রায়পুর গ্রামের আকমল, আবুল কাশেম ও আব্দুর রহমানসহ প্রভাবশালী ক‌য়েকজন কৌশলে আরএস রেকর্ডভুক্ত করে নিজের নামে নথীভুক্ত করেন। ওই জমিতে তারা অপরিকল্পিতভাবে পুকুর খনন করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে মাঠের ফসল হানী হয়। গেল ক‌য়েক দি‌নের বৃ‌ষ্টি‌তে ফসল ডু‌বে গে‌ছে।
বক্তারা জানান, এলাকার ফসলী জ‌মির ভারসম‌্য রক্ষায় একমাত্র বিল হ‌চ্ছে চাত‌রের বিল। দেশীয় মা‌ছের উৎস এবং বি‌ভিন্ন কৃ‌ষি কা‌জের জন‌্য এলাকার মানু‌ষের একমাত্র অবলম্বন এই বিল। তাই সরকা‌রি জ‌মি দখলমুক্ত এবং এলাকার কৃষ‌কের শত শত বিঘা জ‌মির ফসল রক্ষায় সং‌শ্লিষ্ঠ কতর্ৃপ‌ক্ষের যথাযথ পদ‌ক্ষেপ গ্রহ‌নের দা‌বি জানান এলাকার কৃষকরা।

আপনার মতামত লিখুন :