গাংনীতে ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোতে চলছে রমরমা ব্যবসা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  05:22 PM, 22 January 2021

মেহেরপুরের গাংনী উপজেলার সকল ইউনিয়ন পরিষদে স্থাপিত তথ্য-প্রযুক্তিভিত্তিক কেন্দ্র ‘ইউনিয়ন ডিজিটাল সেন্টার’ (UDC) গুলোতে চলছে জন্ম নিবন্ধনের রমরমা ব্যবসা

২০০৬ সালের ৩ জুলাই দেশে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা কার্যকর হয়। বিধিমালা কার্যকরের এক যুগ অতিবাহিত হলেও কাঙ্খিত সেবা পাচ্ছে না নাগরিকরা।

এনিয়ে ক্ষোভ রয়েছে জনমনে। ঝুড়ি ঝুড়ি অভিযোগ মাথায় নিয়েই বছরের পর বছর কাজ করছে বিভাগটি। সেবা প্রদানে ধীরগতি, রশিদ ছাড়া দেলনদেন, অতিরিক্ত টাকা আদায়, দিনের পর দিন সাধারণ মানুষের অপেক্ষাসহ বহু অভিযোগ। এ সব কারণে ডিজিটাল বাংলাদেশ গড়া ও গ্রাম হবে শহর এ স্বপ্নের স্থানীয় সরকারের প্রথম সিঁড়িতেই বাধাগ্রস্থ হচ্ছে।

গত বুধবার ২০ জানুয়ারি “মেহেরপুরের গাংনীতে জন্ম নিবন্ধনে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ” শিরোনামে সংবাদ প্রকাশ করে গাংনীর চোখ। সংবাদ প্রকাশের পর কিছুটা শান্ত হলেও ফের অপকর্মে লিপ্ত হয়েছে ইউডিসি।

সরকারি সূত্রে জানা যায়, ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) থেকে গ্রামীণ জনগোষ্ঠীকে সহজে ও কম খরচে প্রায় ৬০ ধরনের সরকারি-বেসরকারি পৌঁছে দিতে সরকারের এই মহৎই উদ্যোগ। সরকারি খরচে ইউডিসিকে প্রদান করা হয়েছে কম্পিউটার, প্রিন্টার স্ক্যানার, ইন্টারনেট মডেম, প্রজেক্ট এবং কাগজ, কালিসহ সকল প্রকার প্রয়োজনীয় যন্ত্রপাতিও সরবরাহ করা হয়। সেক্ষেত্রে প্রতিটি সেবার জন্য গ্রহণযোগ্য হারে সরকার নির্ধারিত ফি রয়েছে, যা থেকে উদ্যোক্তারা মাসে ২০ থেকে ৪০ হাজার টাকা উপার্জনের সুযোগ পাচ্ছে। তাও নেওয়া হচ্ছে অতিরিক্ত অর্থ চেয়ারম্যানগণের দাবী তাদের বেতন ভাতা না থাকায় এ অর্থ আদায় করা হচ্ছে।

ভুক্তভোগীরা জানিয়েছে, জরুরী প্রয়োজনে জন্ম নিবন্ধন সংক্রান্ত বিষয়ে ইউনিয়ন পরিষদ মাত্রাতিরিক্ত অর্থের দাবী করছে। টাকা না দিলে সার্ভারে সমস্যা বলে মাসের পর মাস কাটিয়ে দিচ্ছে। নতুন জন্ম নিবন্ধন করতে গেলে সরকারি ফি বাদেও ১৫০/২০০ টাকা করে বেশি নিচ্ছে কাজ শেষে দেওয়া হচ্ছে না লেনদেন রশিদ। আমরা চেয়ারম্যান মহোদয়কে অবগত করলে বিষয়টি বার বার এড়িয়ে যাচ্ছে।

তারা আরো জানান, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সামনে সরকার নির্ধারিত ফি’র তালিকা ঝুলিয়ে দেওয়া, সহনীয় মাত্রার ফি নির্ধারণ, ভোগান্তি কমিয়ে দ্রুত সেবা নিশ্চিত এবং লেনদেন শেষে রশিদ প্রদানসহ ইউপি চেয়ারম্যানদের সক্রিয় ভূমিকা রাখার অনুরোধও জানিয়েছে জনসাধারণ।

আপনার মতামত লিখুন :