কি বিচিত্র এই দেশ

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  08:28 PM, 03 April 2022

প্রতিবছর পবিত্র রমজান মাসের আগে নির্দিষ্ট কিছু খাদ্যপণ্যের দাম বাড়বে—এটিই যেন নিয়ম। এবারও ব্যতিক্রম হয়নি। সারা দিন রোজা রাখার পর যাঁরা ইফতারে পিঁয়াজুর, বেগুনি ও ছোলা পছন্দ করেন, তাঁদের জন্য দুঃসংবাদ আছে। রোজার প্রথম দিনেই পিঁয়াজুর, বেগুনি ও ছোলার দাম আকাশ ছোঁয়া।

কি বিচিত্র এই দেশ ! পেঁয়াজের কেজি ১৫-২০ টাকা। রোজার প্রথম দিনে পিঁয়াজুর কেজি ২৫০ টাকা। বাজারে বেগুন বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি। বেগুনি ১৫০ টাকা কেজি। রোজার প্রথম দিনে ইফতার সামগ্রীর বাজার এমনটি দেখা গেল। মেহেরপুর শহর সহ শহরের আশেপাশে এবং বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে রোজার প্রথম দিনে পিয়াজু কেজিপ্রতি ২৫০ টাকা, ছোলা ১৫০ টাকা, বেগুনি ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শহরের বিভিন্ন এলাকায় পবিত্র রমজান মাস উপলক্ষে অস্থায়ীভাবে ইফতার সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন। কিন্তু দাম শুনেই অনেকেই আঁতকে উঠেছেন। এমনিতেই কিছু দিন ধরে বাজারে বেশির ভাগ নিত্যপণ্যের মূল্য ঊর্ধ্বমুখী। এর মধ্যে নতুন করে কিছু পণ্যের দাম আবার বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের কষ্ট আরও বাড়বে বলে মনে করেন সচেতন মহল।

ব্যবসায়ীরা জানান, বিগত দুই বছর যাবত করোনার ভয়াবহতার কারণে বাজারে ইফতারসামগ্রী তেমন বিক্রি হয়নি। কিন্তু এবার ভিন্ন চিত্র। দাম বেশি হলে বেচাবিক্রি অনেক বেশি বলে ব্যবসায়ীরা জানান। একই সাথে ব্যবসায়ীরা জানান পেঁয়াজের দাম কম হলেও তেলের মূল্য বেশি হওয়ার কারণে পিয়াজু এবং বেগুনের দাম বেশি।

অবশ্য কয়েক দিন ধরে মন্ত্রীরা বলছেন, সরকারের নেওয়া নানা পদক্ষেপের কারণে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে। রোজায় নিত্যপণ্যের দাম নতুন করে আর বাড়বে না। যদিও বাজারে সরকারের মন্ত্রীদের বক্তব্যের প্রতিফলন কম।

আপনার মতামত লিখুন :