মুজিবনগরে ভাস্কর্যের নজরদারিতে সিসিটিভি ক্যামেরা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  05:11 PM, 15 December 2020

সম্প্রতি কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার ঘটনায় দেশের সব ভাস্কর্য ও ম্যুরালের নিরাপত্তা জোরদার করতে নির্দেশ দেয় হাইকোর্ট। এরই অংশ হিসেবে মুজিবনগরে সিসিটিভি ক্যামেরাগুলো লাগান হয়েছে।

মেহেরপুরে মুজিবনগর কমপ্লেক্সে ভাস্কর্যের নিরাপত্তা বৃদ্ধিতে ১৩টি ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা লাগিয়েছে জেলা প্রশাসন।

গতকাল সোমবার(১৪ডিসেম্বর) এগুলো পরীক্ষামূলকভাবে চালু করা হয়। একই সঙ্গে মেরামত করা হয়েছে ত্রুটিপূর্ণ লাইট পোস্টগুলোও।

সম্প্রতি কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার ঘটনায় দেশের সব ভাস্কর্য ও ম্যুরালের নিরাপত্তা জোরদার করতে নির্দেশ দেয় হাইকোর্ট।

বর্তমান ও আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস ও সংস্কৃতিকে তুলে ধরতে ১৯৮৮ সালে নির্মাণ করা হয় মুজিবনগর স্মৃতিসৌধ। ১৯৯৬ সালের পর সেখানে নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধ বিষয়ক নানা ভাস্কর্য। এরপর শত কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে মুজিবনগর কমপ্লেক্স।

কমপ্লেক্স চত্বরের মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেয়ার সময়ের ভাস্কর্যসহ স্বাধীনতার ইতিহাসের উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ঘটনার ৬০০টি ছোটো-বড় ভাস্কর্য।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সূজন সরকার বলেন, ভাস্কর্য নিয়ে বিরোধিতা শুরুর পর থেকে বিশেষ করে কুষ্টিয়ার ঘটনার পর জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ বিভাগ, ট্যুরিস্ট পুলিশ, আনসার বাহিনী ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভাস্কর্যের নিরাপত্তায় কাজ করছে। এর সঙ্গে সিসিটিভি ক্যামেরা যুক্ত হওয়ায় নিরাপত্তা জোরদার হলো।

মুজিবনগর কমপ্লেক্সে খেলনা বিক্রেতা জমির উদ্দীন গাংনীর চোখ’কে জানান, প্রতিদিন অনেক মানুষ এখানে ঘুরতে আসেন। ছবি তোলার সময় ভাস্কর্যের একদম কাছে চলে যান। বিভিন্ন ভাবে ভাস্কর্যের ক্ষতি করে ফেলেন তারা। এখন তারা সতর্ক থাকবেন।

আপনার মতামত লিখুন :