বৃক্ষপ্রেমি ওয়াহিদ সরদারকে সুরক্ষা সামগ্রী দিলেন মেহেরপুর পৌর মেয়র রিটন

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  12:04 AM, 24 November 2020

প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরোতে পারেননি। কিন্তু গাছেরও প্রাণ আছে তা ভালো করেই বুঝতে পারেন যশোরের ওয়াহিদ সরদার। মাথায় কৃষকদের যে মাথাল তাতে বাংলাদেশের পতকার আদলে লাল-সবুজ রঙে রাঙানো। পায়ে পুরোনো এক জোড়া সেন্ডেল। নাম ওয়াহিদ সরদার। ২০১৮ সালের জুলাই মাস থেকে গাছের পেরেক অপসারণ শুরু করেন যশোরের ওয়াহিদ সরদার। যশোর, ঝিনাইদহ, খুলনা পেরিয়ে এখন মেহেরপুর জেলার বিভিন্ন রাস্তার ধারে থাকা গাছ থেকে ব্যানার, পেরেক অপসারণ করে যাচ্ছেন তিনি। ওয়াহিদ সরদারের এধরনের কাজে কিছুটা হলেও নিরাপদে থাকার জন্য মেহেরপুর পৌর মেয়র ও জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন থাকা-খাওয়া ও সুরক্ষার জন্য জুতা, জার্সি ও কিছু নগদ টাকা উপহার দিলেন।
বৃক্ষপ্রেমি ওয়াহিদ সরদার বলেন, গাছের প্রতি ভালোবাসার কারণে আমি যশোর ঝিনাইদহ খুলনা ও মেহেরপুরসহ ৭০০ কিলোমিটার জুড়ে বিভিন্ন রাস্তার গাছ থেকে এ পর্যন্ত ২০০ কেজি পেরেক তুলেছি। আর রোপন করেছি প্রায় ৩০ হাজার গাছ। গাছ বাঁচাতে এটি আমার যুদ্ধ বলে জানান তিনি। বৃক্ষপ্রেমি ওয়াহিদ সরদার কেদে বললেন, মেহেরপুরে এসে আমি অনেক মগ্ধ হয়েছি কারন এখানে সবাই আমাকে সহযোগীতা করেছেন। এতো ভালোবাসা আমি কোথাও পায়নি। বিশেষ করে এরকম পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন সাহেবের মতো মানুষ আর কোথাও পায়নি। তিনি আমার থাকা খাওয়াসহ বিভিন্ন ভাবে সহযোগীতা করেছেন যাতে আমি কষ্ট না পাই। দোয়া করি তিনি আরও বড় হবেন।
মেহেরপুর পৌর মেয়র ও জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন বলেন, বৃক্ষের প্রান আছে বলেই বৃক্ষপ্রেমি ওয়াহিদ সরদার আজ জেলায় জেলায় এসে গাছের পেরেক ও ব্যানারসহ বিভিন্ন ক্ষতিকর জিনিস অপসরন করছেন। আজকে তিনি সাধারন মানুষ হিসেবে যে কাজটি করছে তার থেকে আমাদের শিক্ষা নেওয়ার দরকার। গত সপ্তাহে তিনি মেহেরপুরে আসেন এবং আমার সাথে যোগাযোগ করেন। আমি তাকে আমার রেস্ট হাউজে থাকার ব্যবস্থা করে দিয়েছি। যাতে তিনি কোন কষ্ট না করে আমার মেহেরপুরে এসে। সেই সাথে তার সুরক্ষার জন্য সামান্য কিছু সামগ্রী তুলে দিলাম। এতে তিনি কিছুটা হলেও নিরাপদে থাকবেন। ভবিষ্যতে তিনি মেহেরপুরে আসলে পৌরসভার পক্ষে থেকে সকল সহযোগীতা পাবেন।
যশোরের বৃক্ষপ্রেমিক আব্দুল ওয়াহিদ সরদার এখন মেহেরপুর জেলায়। মেহেরপুর তিন উপজেলার সড়কের পাশের গাছে প্রাণ ফেরাতেই ওয়াহিদ সরদার মেহেরপুরে এসেছেন। রাস্তার পাশে গাছে থাকা বিভিন্ন ফেস্টুন, ব্যানার, পেরেক অপসারণ করছেন তিনি। গত এক সপ্তাহ ধরে তিনি এ কাজ করে চলেছেন। গাছ পরিচ্ছন্ন করার যন্ত্রপাতি আর একটি পুরাতন বাইসাইকেল নিয়ে ছুটে চলছেন জেলার বিভিন্ন প্রান্তে। যশোরের সদর উপজেলার রুদ্রনগরের মৃত গোলাম ইয়াহিয়া সরদারের ছেলে আবদুল ওয়াহিদ সরদার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষরোপণ কর্মসূচির ঘোষণাকে বাস্তবে রূপ দিতে মাঠে-ঘাটে ও সড়কের পাশে রোপণ করে চলেছেন নানান জাতের চারা।
তিনি মুজিববর্ষ উপলক্ষে মেহেরপুরের তিন উপজেলায় গাছের সঙ্গে লাগানো বিলবোর্ড, ফেস্টুন, ব্যানারের তার কাঁটা, পেরেক, লাইলন সুতা অপসারণ করছেন।
সুরক্ষা সামগ্রী উপহার দেওয়ার সময় পৌর প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, কাউন্সিলর ইভান, বাপ্পি, নুরুল আশরাফ রাজিব, কুতুবপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি হাজি সাইফুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :