এইচএসসির ফরম পূরণের টাকা ফেরত পাচ্ছেন শিক্ষার্থীরা

গাংনীর চোখগাংনীর চোখ
  প্রকাশিত হয়েছেঃ  06:02 PM, 21 October 2020

এইচএসসি ও সমমানের ফরম পূরণের জন্য নেয়া টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ডগুলো। পরীক্ষা বাতিল হওয়ায় এ-সংক্রান্ত কাজে যে পরিমাণ অর্থ ব্যয় হয়েছে তা বাদ দিয়ে অবশিষ্ট অর্থ শিক্ষার্থীদের সার্টিফিকেটের সঙ্গে ফেরত দেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, এবারের এইচএসসি পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করার পরও পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এ অবস্থায় পরীক্ষার্থীদের ফরমপূরণের জন্য নেয়া অর্থ ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, যেহেতু পরীক্ষা বাতিল হয়েছে তাই উত্তরপত্র মূল্যায়ন ও ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে না। এ বাবদ যে পরিমাণে অর্থ রয়েছে তা শিক্ষার্থীদের ফেরত দেয়া হবে।

শিক্ষার্থীরা কত টাকা পেতে পারে জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র তৈরি, কেন্দ্র বুকিং, ফরমপূরণ, এডিমিট কার্ড ও সার্টিফিকেট বিতরণ করব। এ বাবদ অধিকাংশ অর্থ ব্যয় হবে।তাই খুব বেশি অর্থ ফেরত দেয়া সম্ভব হবে না। ৫০০ থেকে ৬০০ টাকা ফেরত দেয়া সম্ভব হতে পারে। তার মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা তুলনামূলক একটু বেশি ফেরত পাবে। আমরা হিসাব-নিকাশ কষে দেখছি। আমাদের কাছে যতটুকু রয়েছে তার পুরোটাই ফেরত দেয়া হবে।

আপনার মতামত লিখুন :